ক্রমে সচল হচ্ছে চট্টগ্রাম বন্দর

ঘূর্ণিঝড় আম্পান উপকূল অতিক্রমের পর আবহাওয়া অফিস সতর্ক সংকেত ৩ নম্বরে নামিয়ে আনায় ক্রমে সচল হচ্ছে চট্টগ্রাম বন্দর।

বৃহস্পতিবার (২১ মে) বেলা ১১টার মধ্যে বহির্নোঙর থেকে একটি কনটেইনার জাহাজ টাগ বোটের সাহায্যে পুনরায় জেটিতে নিয়ে আসেন বন্দরের পাইলটরা। পরপর আনা হয় আরও তিনটি।

সূত্র জানায়, বিদেশ থেকে বড় বড় জাহাজগুলোর নিজস্ব পাইলট, ক্যাপ্টেনরা বহির্নোঙর পর্যন্ত চালিয়ে আনার পর বন্দরের অভিজ্ঞ পাইলটরা সেই জাহাজ বন্দর চ্যানেল (কর্ণফুলী) দিয়ে জেটিতে নিয়ে আসেন। হ্যান্ডলিং শেষ৷ আবার বহির্নোঙরে দিয়ে আসেন। জাহাজ আনা- নেওয়ার কাজটি করা হয় জোয়ারের সময়।

বন্দর কর্তৃপক্ষের উপ সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম জানান, দেশের অর্থনীতির স্বার্থে বন্দর কর্তৃপক্ষ নিজস্ব পাইলটদের ভোরেই কর্মস্থলে নিয়ে আসেন। আবহাওয়া অফিস মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর দেখাতে বলার সঙ্গে সঙ্গে পাইলটদের জাহাজ আনতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, ১২টা ৪৮ মিনিট পর্যন্ত কর্ণফুলীতে জোয়ার থাকবে। এ সময়ের মধ্যে ৬টি কনটেইনারবাহী ও ২টি জেনারেল কার্গোবাহী জাহাজ জেটিতে নিয়ে আসতে পারবো আশা করি।

সিসিটি ও এনসিটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা সাইফ পাওয়ারটেকের সিওও ক্যাপ্টেন তানভির বাংলানিউজকে বলেন, ইয়ার্ড ও জেটিতে কনটেইনার ডেলিভারিসহ স্বাভাবিক অপারেশন চলছে। জেটিতে জাহাজ ভিড়ছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, আবহাওয়া অফিস সতর্ক সংকেত কমিয়ে দেওয়ায় বন্দরের নিজস্ব অ্যালার্ট তুলে নেওয়া হয়েছে।