কৃষি প্রকল্পে রাউজান পৌর কাউন্সিলর আজাদের সাফল্য

শফিউল আলম, রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর আজাদ হোসেন রাউজান পৌরসভার সাহানগর তার বাড়ীর পুর্ব পাশে ফসলী জমি ও পুকুর ভাড়ায় নিয়ে ৪ একর ৮০ শতক পরিমান জমিতে মাছ চাষের প্রকল্প গড়ে তোলে ।

রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর আজাদ হোসেন মাছ চাষের প্রকল্প গড়ে তোলতে তার খরচ হয় ২৫ লাখ টাকা । মাছ চাষের প্রকল্প থেকে ১০ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ বিক্রয় করেন । মাছ চাষের প্রকল্পে আরো ১৫ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ রয়েছে । রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আজাদ হোসেন মাছ চাষের প্রকল্প ছাড়া ও বাড়ীর পাশে দুই একর ৪০ শতক জমিতে বোরা ধানের চাষাবাদ করেছেন । বোরো ধান পাকার পর পকা ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি চলছে । রাউজান পৌরসভার কাউন্সিলর আজাদ হোসে বলেন বাড়ীর পুবপাশে ৪ একর ৮০ শতক জমি ভাড়ায় নিয়ে দুটি পুকুর সহ মাছ চাষের প্রকল্প গড়ে তুলি । মাছ গত চার বৎসর পুর্বে গড়ে তেলা মাছ চাষের প্রকল্পে রুই, কাতলা, মৃগেল, কালিবাউশি, তেলাপিয়া, কার্পো মাছের চাষ করি। মাছ চাষের প্রকল্পে ব্যয় হয় ২৫ লাখ টাকা । মাছ চাষের প্রকল্পের পাড়ে মাল্টা , পেপেঁ, আম, পেয়ারা লেবু চারা রোপন করা হয় । মাছ চাষের প্রক্ল্প থেকে মাছ উৎপাদন, মাছ চাষের প্রকল্পের পাড়ে গড়ে তোলা ফলের বাগান থেকে ফল উৎপাদন
করে। প্রকল্পের মাছ ও ফল বাগানের ফল বাজারে বিক্রয় করে আয়ের পথ খুজে পেয়েছি । এছাড়া ও মাছ চাষের প্রকল্প ও মাছ চাষের প্রকর্পের পাড়ে গড়ে তেলা ফরেল বাগানে ১০ কর্মচারী চাকুৃরী করে তাদের পরিবার পরিজনের ব্যয়ভার বহন করছেন । রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর আজাদ হোসেন মাছ চাষ ও ফল বাগান ছাড়া ও বাড়ীর পাশে দুই একর ৪০ শত জমিতে শুস্ক মৌসুমে গভীর নলকুপের পানি সেচের মাধ্যমে ব্যবহার করে বোরো ধানের চাষাবাদ করেছেন । কাউন্সিলল আজাদ হোসেনর বোরো ধানে পাকার পর পাকা বোরো ধান কেটে ঘরে তেলে নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন । কাউন্সিলর আজিাদ হোসেন মাছ চাষ, ফলের বাগান, বোরো ধানের চাষ করে একজন সফল মৎস চাষী, কুষক হিসাবে দেশের উন্নয়নে ব্যাপক ভুমিকা রেখেছেন বলে জানান রাউজান উপজেলা মৎস অফিসার পিযুষ প্রভাকর, উপজেলা উপ সহকারী কৃুিষ কর্মকর্তা সনজিব কুমার সুশীল।