লোহাগাড়ায় ঝুঁকি নিয়েও মার্কেট-দোকানপাট খুলছে!

লোহাগাড়া প্রতিনিধি:
মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরকে সামনে রেখে সরকারের নির্দেশনা অনুযায়ী প্রাণঘাতী করোনার ঝুঁকি নিয়েও রবিবার থেকে মার্কেট-দোকানপাট খোলছেন দক্ষিণ চট্টগ্রামের সবচেয়ে বড় বাজারখ্যাত লোহাগাড়া উপজেলা সদরের বটতলী মোটরষ্টেশনের ব্যবসায়ীরা।
৯ মে (শনিবার) বিকেলে লোহাগাড়া বটতলী ব্যাবসায়ী কল্যাণ সমবায় সমিতির সভাপতি অালহাজ্ব ফজলুল হক আজাদ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
ব্যবসায়ী নেতা ফজলুল হক আজাদ জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারের বেঁধে দেওয়া বিধিনিষেধ পালন সাপেক্ষে অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে ব্যবসায়ীরা শপিংমল-দোকানপাট খুলতে সিদ্ধান্ত নেন বলে বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী নেতারা আমাকে জানিয়েছেন। এছাড়া মার্কেট ও দোকানপাট খোলা- না খোলার বিষয়ে স্ব-স্ব মার্কেটের ব্যবসায়ী নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। সর্বশেষ বৈঠকে মার্কেট ও দোকান-পাট খোলার সিদ্ধান্ত নেন ব্যবসায়ীরা।
এদিকে, সারা দেশে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। লোহাগাড়ায়ও বাড়ছে প্রতিদিন। করোনা আক্রান্ত হয়ে বৃহষ্পতিবার মারা গেছেন নুরুল ইসলাম নামে বটতলী কাঁচা বাজারের এক কলার আড়তদার। এছাড়াও আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন আরো ৭ জন। পার্শ্ববর্তী উপজেলা সাতকানিয়াতেও করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন সিরাজুল ইসলাম নামে এক বৃদ্ধ। এছাড়া করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ২৭ জন। প্রাণঘাতী করোনার এ ভয়াবহ পরিস্থিতিতে লোহাগাড়া উপজেলা সদর বটতলী মোটরষ্টেশনের সকল মার্কেট ও দোকানপাট খুলে ব্যবসা চালিয়ে গেলে করোনা আক্রান্তের এ মিছিলে ব্যাপকহারে যোগ হতে পারে নতুন নতুন ব্যাক্তি। আর দ্রুত ছড়িয়ে যেতে পারে করোনা ভাইরাসের সংক্রমণ। এ আশংকা লোহাগাড়ার সচেতন মহলের।
এছাড়াও ব্যবসায়ীদের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে বিকিকিনি করার কথা বলা বলেও প্রকৃতপক্ষে তা কতটুকু কার্যকর করা যাবে তা নিয়ে যথেষ্ট সন্দিহান এসব সচেতন মহল।
এ ব্যাপারে বটতলীর স্টার সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সাত্তার সিকদার বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক রবিবার থেকে মার্কেট খোলার প্রস্তুতি রয়েছে আমাদের। তবে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে দোকানপাট ও শপিংমল খোলা রাখবো । আমরা সকল ব্যবসায়ীরা বৈঠকে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি।
তিনি আরো বলেন, মার্কেটের প্রবেশপথে জীবাণুনাশক ওষুধ ছিটানো হবে। হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধুঁতে সাবান রাখা হবে। এসব তদারকির জন্য সমিতির পক্ষ থেকে লোক নিয়োগ দেয়া হবে। সবকিছু বিবেচনা করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে বিকিকিনি করার আমাদের প্রস্তুতি রয়েছে।
অন্যদিকে, লোহাগাড়া বটতলী শহর পরিচালনা কমিটির আহবায়ক মো : সালাহ উদ্দিন হিরু ও সদস্য সচিব মিয়া মুহাম্মদ শাহজাহান এবং বটতলী ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সভাপতি আলহাজ্ব ফজলুল হক আজাদ তাদের নিজ নিজ ফেসবুক আইডি থেকে শনিবার রাতে করোনা সংক্রমণ প্রতিরোধ ও ঝুঁকি এড়াতে মার্কেট ও দোকান-পাট না খুলতে বটতলী মোটর ষ্টেশনের সকল ব্যবসায়ীদের প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন। এ অনুরোধ বার্তাতে ব্যবসায়ীদের প্রতি ‘জীবন আগে, জীবিকা পরে’ এমন সংক্ষেপ যুক্তিও তুলে ধরেন তাঁরা।
উল্লেখ্য, করোনার সংক্রমণের কারণে বর্তমানে লোহাগাড়ায় সকল মার্কেট বন্ধ রয়েছে। সরকার পবিত্র ঈদুল ফিতরের ঈদের বাজার করতে বুধবার (১০ মে) থেকে স্বাস্থ্যবিধি মেনে দেশের শপিংমল-দোকান বিকেল ৫টা পর্যন্ত সীমিত আকারে চালুর ঘোষণা দিয়েছে।