জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই

খ্যাতনামা প্রকৌশলী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বিশিষ্ট গবেষক ও বিজ্ঞানী, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর জানাজা সম্পন্ন হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুর দেড়টার দিকে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ঈদগাহ মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে অনুষ্ঠিত জানাজায় ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে নিকটতমদের মধ্যে হাতেগোনা কয়েকজন অংশগ্রহণ করেন।

জানাজার পর জামিলুর রেজার মরদেহ বনানী কবরস্থানে দাফনের কথা রয়েছে।

এর আগে আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) ভোররাতে শেষ নিঃশাস ত্যাগ করেন জামিলুর রেজা চৌধুরী। জানা যায়, সেহরির সময় পরিবারের সদস্যরা জামিলুর রেজাকে ডাকতে গেলে কোনো সাড়া না পেয়ে তাঁকে দ্রুত স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। এ সময় সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

ড. জামিলুর রেজা চৌধুরীর জন্ম ১৯৪২ সালের ১৫ নভেম্বর, সিলেটে। তিনি পড়াশোনা করেছেন সেন্ট গ্রেগরিজ স্কুল, ঢাকা কলেজে। এরপর ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য তিনি ভর্তি হন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়)।

১৯৬৩ সালে তিনি প্রথম বিভাগে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন। ১৯৬৩ সালের নভেম্বর মাসে তিনি প্রভাষক হিসেবে যোগ দেন পুরকৌশল বিভাগে ৷পরে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ে। ২০০১ সাল পর্যন্ত তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। কাজের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক সম্মাননা লাভ করেন। তিনি পদ্মা সেতু প্রকল্পের পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

 

প্রধানমন্ত্রী তাঁর শোকবার্তা

খ্যাতনামা তথ্য-প্রযুক্তিবিদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বিশিষ্ট গবেষক ও বিজ্ঞানী, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তাঁর শোকবার্তায় বলেন, একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বঙ্গবন্ধু সেতু, পদ্মা বহুমুখী সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পে বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্বদানকারী এই গুণী ব্যক্তিত্বের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আজ সোমবার (২৮ এপ্রিল) ভোররাতে সেহরির সময় পরিবারের সদস্যরা জামিলুর রেজাকে ডাকতে যান। তাঁর কোনো সাড়া না পেয়ে তাঁকে দ্রুত স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।