ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

কোতোয়ালী থানা এলাকায় এক তরুণীকে ধর্ষণের অভিযোগে করা মামলায় মো. সুমন (৪৪) নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (৩০ জুন) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ বিচারক মুরাদ-এ-মাওলা সোহেল এই রায় দেন।

দণ্ডিত মো. সুমন, নোয়াখালী জেলার সেনবাগ থানায়। তবে সে ঘটনার সময় নগরের রিয়াজউদ্দিন বাজার এলাকায় একটি কাপড়ের দোকানের কর্মচারি ছিলেন।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট জেসমিন আক্তার বলেন, পাঁচ জনের সাক্ষ্য প্রমাণে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি মো. সুমনকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন। মো. সুমন মামলার শুরু থেকে পলাতক রয়েছে। তার বিরুদ্ধে সাজা পরোয়ানা মূলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, ২০০৮ সালের ৫ অক্টোবর নগরের কোতোয়ালী থানার রিয়াজউদ্দিন বাজারে কাপড় কিনতে গিয়েছিলেন এক তরুণী। সেখানে তরুণীর সম্পর্কের মামাতো ভাই মো. সুমনের সঙ্গে দেখা হয়। ভালো কাপড় দেখানোর কথা বলে মো. সুমন রিয়াজউদ্দিন বাজারে রয়েল হোটেলে নিয়ে যায় তরুণীকে। সেখানে একটি কক্ষে নিয়ে তাকে ছুরিকাঘাতের ভয় দেখিয়ে ধর্ষণ করে। এ ঘটনায় তরুণী বাদী হয়ে নগরের কোতোয়ালী থানায় সুমনকে আসামি করে মামলা দায়ের করেন। মামলার তদন্ত শেষে ২০০৯ সালের ১২ জানুয়ারি আসামি মো. সুমনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০১০ সালের ২৪ জানুয়ারি আসামি মো. সুমনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরুর আদেশ দেন আদালত।