চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ট্রেজারারের দায়িত্ব পেলেন ড. রশিদ

চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ট্রেজারার হিসেবে নিয়োগ লাভ করেছেন ইঞ্জিনিয়ার ড. রশিদ আহমেদ চৌধুরী। তিনি এর আগে এই শিক্ষাপ্রতিষ্ঠানের সহযোগী অধ্যাপক, জেনারেল ম্যানেজমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান ও প্রক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

সমাজহিতৈষৗ ও শিক্ষানুরাগী ইঞ্জিনিয়ার ড. রশিদ আহমেদ চৌধুরী চট্টগ্রামের আগ্রাবাদের এক স্বনামধন্য মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মা আমেনা খাতুন, বাবা সালেহ আহমেদ। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক সালেহ আহমেদ চিটাগং মিউনিসিপ্যালটির ভারপ্রাপ্ত ভাইস-চেয়ারম্যান (১৯৬২-৬৪) ও পাহাড়তলী ওয়ার্ডের চেয়ারম্যান (১৯৬০-৬৫) ছিলেন। ড. রশিদ চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে তিনি এসএসসি ও চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরীক্ষার উত্তীর্ণ হন। মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজ অফ ইস্টার্ন থেকে তিনি বিজ্ঞানে অ্যাপ্লাইড সায়েন্স এ অ্যাসোসিয়েট ইন অ্যাপ্লাইড সায়েন্স এবং মাইনিং টেকনোলজিতে এ.এস. ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানডিয়াগোর ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ব্যবস্থাপনায় এমবিএ ও উৎপাদন প্রকৌশলে বি.এসসি ডিগ্রি লাভ করেন।

ড. রশিদ আহমেদ চৌধুরীর আন্তর্জাতিক পিয়ার রিভিউড জার্নালে অসংখ্য নিবন্ধ প্রকাশিত হয়। একাডেমিক ইন্টারন্যাশনাল ও আইসিআইসিকেএম (ইন্টেলেকচুয়েল ক্যাপিটাল নলেজ ম্যানেজমেন্টের আন্তর্জাতিক সম্মেলন) এর রিভিউয়ার হিসেবেও তিনি কাজ করেছেন। ২০০১ সাল থেকে তিনি চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের কার্বন কাউন্টি কোল মাইন ইনকর্পোরেটেড, এআইএম এর মতো আন্তর্জাতিক ও বহুজাতিক কোম্পানিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২৫জুন ২০২৪ থেকে চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ট্রেজারার হিসেবে নিয়োগটি কর্যকর হরা হয়।

ড. রশিদ আহমেদ চৌধুরী মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস ও কলেজ অফ ইস্টার্ন ইউটা থেকে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, উচ্চশিক্ষার গুণমান বৃদ্ধি প্রকল্প (HEQEP) এর অধীনে গবেষণা পদ্ধতি, কম্পিউটার এইডেড ডিজাইনে সমাপ্তির সার্টিফিকেট, মাইন রেসকিউ ওয়েল্ডিং, সুপারভাইজরি ট্রেনিং ও লেবার ম্যানেজমেন্ট রিলেশন বিষয়ে পেশাদার প্রশিক্ষণ পেয়েছেন। তিনি আইইবি চট্টগ্রাম ও জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে আয়োজিত ভবিষ্যত যাত্রীদের গাড়ির কাঠামোর বিশ্লেষণ বিষয়ক সেমিনারে সভাপতিত্ব করেন। তিনি বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন, ঢাকার সহযোগিতায় জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক(UNESCAP) কর্তৃক আয়োজিত কর্মশালায় প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন। এছাড়াও তিনি স্টর্ম ওয়াটার ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজিস, ডিজাস্টার, ক্লাইমেট অ্যান্ড কোস্টাল ভালনারেবিলিটিস ইন বাংলাদেশ, কন্টেইনার টার্মিনাল অপারেশনস অ্যান্ড ম্যানেজমেন্ট, বিজনেস রিসার্চ মেথডলজি এবং স্টক এক্সচেঞ্জের মতো বিভিন্ন বিষয়ে অসংখ্য সেমিনারে অংশ নিয়েছেন।

একপুত্র ও এক কন্যাসন্তানের জনক ড. রশিদ আহমেদ চৌধুরী তৃতীয়বার বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি দ্য ইনস্টিটিটিউশান অব ইঞ্জিনিয়ার্স,বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের ভাইস চেয়ারম্যান। এছাড়া তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম এর ট্রাস্টি বোর্ডের সদস্য ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান। তিনি চট্টগ্রাম বিভাগীয় সমাজকল্যাণ ফেডারেশনের সভাপতি,বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সহসভাপতি,চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম ডায়াবেটিক সমিতিসহ এলাকার বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য,ভারত, চীন, জাপান, মিশর, জর্ডান, সৌদি আরব, দুবাই, তুরস্ক, থাইল্যাণ্ড,মালয়েশিয়া, মিয়ানমারসহ বিশ্বের উল্লেখযোগ্য প্রায় সব দেশ ভ্রমণ করেছেন।