চবিতে ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

মির্জা ইমতিয়াজ শাওন: ১ জুলাই থেকে চবিতে ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছে চবি শিক্ষক সমিতি।

আগামী ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস-পরীক্ষা বন্ধসহ চারটি ঘোষণা দিয়েছে চবি শিক্ষক সমিতি।

রোববার (৩০ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক আবু নোমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে চবি শিক্ষক সমিতি বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায়ের লক্ষে্য বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে ঘোষিত কর্সূচির সাথে একত্বতা প্রকাশ করেছে।

বিবৃতিতে শিক্ষক নেতৃবৃন্দ চারটি কর্মসূচি ঘোষণা করেন। এগুলোর মধ্যে চবির সকল বিভাগের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে; মিডটার্ম, ফাইনাল ও মৌখিক কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না; কোনো সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে না; দ্বায়িত্বপ্রাপ্ত সকল শিক্ষক কোনো প্রশাসনিক দ্বায়িত্ব পালন করবেন না।

উল্লেখ্য, গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন ২০২৩ প্রণয়ন করা হয়। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম নিয়ে প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, আগামী ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যারা নতুন যোগ দেবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন-সুবিধা পাবেন না। তার পরিবর্তে নতুন চাকরিজীবীদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে। বিশ্ববিদ্যালয়-শিক্ষকেরাও এই স্কিমে অন্তর্ভুক্ত থাকবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় থেকে প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন জারির পর থেকেই এর বিরুদ্ধে সরব হয়ে ওঠে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ২৬ জুন অর্ধদিবস কর্মবিরতি, ২৭ জুন কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পাশাপাশি ৩০ তারিখ পূর্ণদিবস কর্মবিরতি পালন করেন চবি শিক্ষক সমিতি এবং ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেন তারা।