বৃষ্টি জন্য ইসতিসকার নামাজ আদায়

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে চট্টগ্রাম পুরাতন রেলওয়ে স্টেশন চত্বরে তাপপ্রবাহের মাঝে বৃষ্টি জন্য ইসতিসকার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।
নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় অনেকেই কান্নাজড়িত কণ্ঠে মহান আল্লাহর নিকট রহমতের বৃষ্টি প্রার্থনা করেন।

ইসতিসকার নামাজ অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। নবিজি বৃষ্টির প্রার্থনার জন্য এ নামাজ পড়েছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) একদিন অতি সাধারণ পোশাক পরিধান করে, বিনত-বিনম্র অবস্থায় আল্লাহর কাছে নিবেদন করতে করতে ইসতিসকার নামাজের জন্য বের হলেন। (সুনানে আবু দাউদ: ১১৬৫, সুনানে তিরমিজি: ৫৫৮)

দীর্ঘ দিন বৃষ্টি না হলে নবিজির (সা.) অনুসরণ করে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা মুস্তাহাব। অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমতের জন্য উপায় একমাত্র সৃষ্টিকর্তার কাছে দোয়া করা। তাইতো তার কাছেই চাইতে হবে মুক্তি। মহানবীর সুন্নত মাথায় রেখে নামাজের মাধ্যমে সেই চাওয়াই আল্লাহর কাছে পৌঁছতে চান মুসল্লিরা। মুসল্লিদের বিশ্বাস তাদের ডাকে সাড়া দেবেন আল্লাহ এবং স্বস্তি ফিরবে জনজীবনে। চট্টগ্রাম পুরাতন রেলওয়ে স্টেশন চত্বরে তাপপ্রবাহের মাঝে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।