গাজায় ইসরাইলের হত্যালীলা, ফিলিস্তিনিদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা

ফিলিস্তিনিদের ভাগ্য নির্ধারণ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে বিশ্বমঞ্চে। আর এই ফাঁকে নির্বিচারে পবিত্র রমজানেও নিরীহ ফিলিস্তিনিদের হত্যালীলায় মেতে উঠেছে ইসরাইল। তারা গাজার দক্ষিণে খান ইউনুসে, রাফায় ভয়াবহ হামলা চালিয়েছে। এতে চারটি শিশুসহ নিহত হয়েছেন বহুসংখ্যক ফিলিস্তিনি।

ওদিকে ভয়াবহ এই হামলা স্থগিত করতে ইসরাইলকে বাধ্য করার একটি নতুন প্রস্তাব ভোটে তোলার কথা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। এর আগে যুক্তরাষ্ট্র একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে। তাতে ভেটো দেয় রাশিয়া ও চীন। কারণ, তাতে একতরফা ইসরাইলকে সুবিধা দেয়ার কথা বলা হয়। অন্যদিকে রাফায় পরিকল্পিত স্থল হামলা বন্ধে ওয়াশিংটন ইসরাইলের প্রতি যে আহ্বান জানিয়েছিল, তা প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফলে মধ্যপ্রাচ্য থেকে তেমন কোনো অর্জন ছাড়াই ফিরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। জরুরি ভিত্তিতে মানবিক যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করার জন্য শনিবার গাজার সীমান্ত শহর রাফা সফরে যাওয়ার কথা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর।

৭ই অক্টোবরে পর থেকে ইসরাইলের বাধাহীন হত্যাযজ্ঞে নিহত হয়েছেন কমপক্ষে ৩২ হাজার ৭০ জন ফিলিস্তিনি। এতে আহত হয়েছেন ৭৪ হাজার ২৯৮ জন। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলেছে, অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান সম্বলিত একটি বার্তার ওপর ভোট সোমবার পর্যন্ত স্থগিত করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এর আগে যুক্তরাষ্ট্র শুক্রবার যে খসড়া প্রস্তাব উত্থাপন করে তার বিরোধিতা করেছে আরব দেশগুলো। এই প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া ও চীন। এতে গাজায় ইসরাইলকে অবিলম্বে অভিযান বন্ধ করার আহ্বান জানানো হয়নি বলে বলা হয়।

ওদিকে নতুন যুদ্ধবিরতির প্রস্তাব আজ শনিবার ভোটে তোলার কথা ছিল। কিন্তু তা আরও আলোচনার জন্য সময় পিছিয়ে নেয়া হয়েছে। এই প্রস্তাবটি দেখতে পেয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে মুসলিমদের পবিত্র রমজানে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানানো হয়। যা একটি টেকসই স্থায়ী যুদ্ধবিরতির দিকে নিয়ে যাবে। এতে হামাসের হাতে থাকা সব জিম্মিকে অবিলম্বে ও নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়। গাজায় সব মানবিক সহায়তা পৌঁছানোর ক্ষেত্রে সব বাধা তুলে নেয়ার কথা বলা হয়।

ওদিকে আল জাজিরার সাংবাদিকরা জানাচ্ছেন, গাজার কেন্দ্রীয় অঞ্চলে ডিয়ের আল বালাহ এলাকায় বাস্তুচ্যুত হাজার হাজার ফিলিস্তিনির তাঁবুতে বোমা হামলা করছে ইসরাইলি যুদ্ধবিমান। এতে বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছেন।
ফিলিস্তিনি এক ব্যক্তির বাড়ি গুঁড়িয়ে দিতে ইঞ্জিনিয়ারিং সার্ভে করছে ইসরাইলি বাহিনী। অভিযোগ করা হয়েছে ইসরাইলি বসতি স্থাপনকারীদের বহনকারী বাসে ওই ব্যক্তি গুলি করেছিলেন। ওই ফিলিস্তিনিকে দিয়ের ইবজিয়া গ্রামের মুজাহিদ বারাকাত মানসুর বলে শনাক্ত করা হয়েছে। পরে পিছু নিয়ে তাকে হত্যা করা হয়েছে। এতে অংশ নেয় ইসরাইলি সেনাবাহিনী, একটি হেলিকপ্টার ও একটি ড্রোন।