ভিন্ন স্বাদের ২ পদের রেসিপি

রমজানে সারাদিন উপবাসের পর একটি বিশেষ আকর্ষণ থাকে ইফতার আয়োজন। নানা স্বাদের নানা খাবারে টেবিল ভরে ওঠে। এরমাঝে একটু অন্যরকম কিছু তৈরি করতে চান পরিবারের জন্য? ভিন্ন স্বাদের ২ পদের রেসিপি:

লোকুম

উপকরণ
৪ কাপ চিনি, ৪+ ১/৪ কাপ পানি, দেড় কাপ কর্নফ্লাওয়ার, ১ চা চামচ ক্রিম অব টার্টার, ১ টেবিলচামচ লেবু রস, দেড় টেবিল চামচ গোলাপ জল, ২/৩ ফোঁটা ফুড কালার, দেড় কাপ পাউডার সুগার, বিভিন্ন ধরনের বাদাম।

প্রস্তুত প্রণালী
একটা ছোট সসপ্যানে চিনি, লেবুর রস ও দেড় কাপ পানি দিয়ে মাঝারি আঁচে এটাকে জ্বাল করতে হবে। তারপর নেড়ে নেড়ে মেশাতে থাকুন। চিনি ও পানি একসাথে মিশে গেলে আঁচ একদম কমিয়ে দিতে হবে। এবার অন্য একটি সসপ্যানে বাকি পানির সাথে ক্রিম অফ টার্টার ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে। তারপর এটাকে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিয়ে ক্রমাগত নাড়তে থাকতে হবে। কোনোভাবেই মেশানো বন্ধ করা যাবে না। মিশ্রণটি দেখতে যখন আঠার মতো হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে নিতে হবে। এবার চুলা থেকে নামিয়ে এই মিশ্রনের মধ্যে সাবধানে অল্প অল্প করে সেই গরম চিনির সিরা ঢালুন আর হুইস্ক করে করে মেশাতে থাকুন। এবার এটাকে আবারো চুলায় বসিয়ে একদম নিভু আঁচে ১ ঘণ্টার জন্য জ্বালাতে হবে এবং অবশ্যই ক্রমাগত নাড়তে হবে নাহলে তলায় জমাট বেঁধে যাবে এবং পুড়ে যাবে। এক ঘণ্টা পর দেখবেন মিশ্রণে খুব সুন্দর একটা হালকা সোনালী আভা চলে এসেছে তখন বুঝবেন হয়ে গিয়েছে। এবার এতে গোলাপজল ও বিভিন্ন ধরনের বাদাম দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন। গরম থাকতে থাকতে ছোট ছোট বাটিতে ভাগ করে বিভিন্ন টাইপের ফুড কালার মিশিয়ে নিন। এবার ছোট ছোট চারকোনা মোল্ডে হালকা করে তেল ব্রাশ করে নিয়ে মিশ্রণটি সমান করে ঢেলে দিন। মোটামুটি ঠাণ্ডা হলে মোল্ডটা ফ্রিজে রেখে জমাট বাধতে দিন। জমাট বেঁধে গেলে ফ্রিজ থেকে বের করুন। পাউডার সুগারের মধ্যে রেখে কিউব করে কেটে নিন। আর প্রতিটি টুকরোকে পাউডার সুগার দিয়ে ভালো করে কোট করে নিন।

কাবাক তাতলিসে

উপকরণ
৪৫০ গ্রাম কুমড়া, ১ কাপ চিনি, গার্নিশের জন্য পেস্তা বা আখরোট।

প্রনালী
কুমড়াকে ওয়েজ বা কিউব করে কেটে খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে কুমড়ার টুকরোগুলি দিয়ে উপর থেকে চিনি দিয়ে সারা রাত / ৫ – ৬ ঘণ্টা ঢেকে রাখুন। এই সময়ে কুমড়া থেকে রস বের হয়ে চিনি গলবে। একটি দারুচিনি এবং কয়েকটি লবঙ্গ দিয়ে পাত্রটি মাঝারি আঁচে রাখুন , ফুটে উঠলে আঁচ কমিয়ে সিদ্ধ করুন। ততক্ষণ রান্না করতে হবে যতক্ষণ না পর্যন্ত নরম হয়ে আসে। তবে অতিরিক্ত নরম না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সমস্ত কুমড়ার টুকরো সিরাপে ডুবে আছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। কুমড়ার আকারের উপর নির্ভর করে রান্নার সময় পরিবর্তিত হতে পারে, ২০ থেকে ৪০ মিনিটের মত সময় লাগে। ২০ মিনিটের পরে, একটি কাঁটা চামচ দিয়ে কুমড়া পরীক্ষা করুন। যদি এটি নরম হয় তবে নামিয়ে ফেলুন। ওভেন 180°C (350°F) এ প্রিহিট করুন। একটি বেকিং প্যানে ফয়েল দিয়ে কুমড়া ঢেকে ৮-১০ মিনিটের জন্য বেক করুন। ঠাণ্ডা করুন এবং ওপরে বাদাম দিয়ে পরিবেশন করুন।