শুকনো কফ-কাশি, গলা ব্যথা থেকে মুক্তি দেবে মশলা চা

ঋতু পরিবর্তনের হাওয়ায় কম বেশি সবাই নাজেহাল শুকনো কফ-কাশিতে। গলা ব্যথার যন্ত্রণাতেও ভুগছেন কেউ কেউ। এমন অস্বস্তি থেকে দ্রুত মুক্তি চান? তবে ভরসা রাখতে পারেন মশলা চায়ে।

চা হলো একটি সুগন্ধযুক্ত পানীয় যা তাজা পাতার ওপর গরম বা ফুটন্ত পানি দিয়ে তৈরি করা হয়। চীনে প্রথম শুরু হলেও এখন চীনসহ বিশ্বের প্রতিটি দেশেই এ পানীয় পানের চল রয়েছে। পানির পরে এটিই বিশ্বের সর্বাধিক বহুল ব্যবহৃত ও জনপ্রিয় পানীয়।

এ পানীয়কে কাজে লাগাতে পারেন রোগ নিরাময়ের ক্ষেত্রেও। বিশেষ করে শুকনো কফ-কাশি, বুকে কফ জমা, গলা ব্যথায়। আর এর জন্য লাল চা সবচেয়ে বেশি কার্যকরী হবে।

বিভিন্ন ধরনের চায়ের মধ্যে লাল চায়ের রয়েছে আলাদা আভিজাত্য। এটি স্বাস্থ্যের পক্ষেও ভালো। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে লাল চা তৈরি করলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইসঙ্গে দেহের সঙ্গে সখ্যতা করে অচিরেই।

উপকরণ: আয়ুর্বেদ মশলা চা তৈরি করতে আপনার যেসব উপকরণ প্রয়োজন হবে তা হলো এলাচ ২টি, ছোট দারুচিনি ১টি, লং ২টি, গোল কালো মরিচ ২টি, গোল সাদা মরিচ ২টি, আদা ছোট ১ টুকরো, তেজপাতা ৪টি, লাল চা লিকার ১/২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি পাত্রে এলাচ, দারুচিনি, লং, গোলমরিচ পিষে নিন। আরেকটি পাত্রে আদা পিষে পেস্ট তৈরি করুন। এবার যে পাত্রে চা তৈরি করবেন তাতে চায়ের লিকার বাদে সব উপকরণ ও পানি দিয়ে চুলায় বসিয়ে দিন মাঝারি আচে। তেজপাতাগুলো ছিড়ে দিন। সব উপকরণের নির্যাস পানিতে মিশতে অপেক্ষা করুন ৫ থেকে ৭ মিনিট। এ পর্যায়ে আপনি লক্ষ্য করবেন চায়ের লিকার ছাড়াই পানি হালকা লাল রং হয়ে গেছে। ঠিক এই সময়ে আধা চা চামচ লাল লিকার পানিতে যোগ করুন। মাঝারি আচে ১ মিনিট রেখেই নামিয়ে ফেলুন।

উচ্চ তাপমাত্রায় ভেষজ উপাদানের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই উচ্চ তাপমাত্রায় এই চা তৈরি করবেন না। চিনি ছাড়াই এটি পান করার অভ্যাস করুন। না পারলে চিনির পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন।