ইরানকে বিদায় করে ফাইনালে কাতার

এএফসি এশিয়ান কাপ
এএফসি এশিয়ান কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার। চলতি আসরেও ফাইনাল নিশ্চিত করেছে দলটি। বুধবার এশিয়ান কাপের দ্বিতীয় সেমিফাইনালে ইরানকে ৩-২ গোলে হারায় কাতার। ফাইনাল নিশ্চিত করে কাতার কোচ টিনটিন মার্কিজের হুঙ্কার, ‘শিরোপা ধরে রাখতে চাই আমরা।’

আল থুমামা স্টেডিয়ামে ম্যাচের ৪র্থ মিনিটে পিছিয়ে পড়ে স্বাগতিক কাতার। ইরানকে লিড এনে দেয়া গোলটি করেন সরদার আজমুন। ম্যাচে ফিরতে সময় নেয়নি কাতারও। ১৭তম মিনিটে স্কোরলাইন ১-১ করেন কাতারের জাসেম গাবের আব্দুলসালাম। ৪৩তম মিনিটে আকরাম আফিফের গোলে লিড নেয় কাতার। ৫১তম মিনিটে সফল স্পটকিকে ইরানকে সমতায় ফেরান আলিরেজা জাহানবখশ। আর ৮২তম মিনিটে ২০১৯ আসরের সর্বোচ্চ গোলদাতা আলমোয়েজ আলীর গোলে ৩-২ গোলের জয় পায় কাতার।
ম্যাচ শেষে কাতার কোচ টিনটিন মার্কিজ বলেন, ‘দলের সবাই, কাতারের মানুষজন এবং সমর্থকদের জন্য আমি খুবই আনন্দিত।

জটিল একটি ম্যাচ ছিল। কিন্তু আমরা ভালো খেলেছি। ছেলেরা চেষ্টার কোনো কমতি রাখেনি।’
টিনটিন বলেন, ‘খেলোয়াড়রা আমার দর্শন এবং পরামর্শ মাঠে কাজে লাগিয়েছে। এখন আমাদের ফাইনালে নজর। শিরোপা ধরে রাখতে আরো একটি জয় পাওয়া বাকি।’
২০১৯ সালে নিজেদের প্রথম এএফসি এশিয়ান কাপ জেতা কাতার টানা দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে পৌঁছালো। আর ১৯৬৮, ১৯৭২ এবং ১৯৭৬ সালে টানা তিন শিরোপা জয়ে পর আর ফাইনালে উঠতে না পারা ইরানের অপেক্ষা আরো দীর্ঘায়িত হলো।

আগামী ১০ই ফেব্রুয়ারি রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে এএফসি এশিয়ান কাপের ফাইনালে জর্ডানের মুখোমুখি হবে কাতার। সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ফাইনালে পৌঁছে জর্ডান।