ব্যবসায়ীদের ভয়ভীতি দেখানো সরকারের উদ্দেশ্য না : বাণিজ্য প্রতিমন্ত্রী

যারা সৎভাবে ব্যবসা করবে, তাদের সব ধরনের সহায়তা করা হবে। তবে যারা মজুতদারি করে পণ্যের দাম বৃদ্ধির চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে কঠোর হতে সরকার একটুও পিছপা হবে না বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের ভয়ভীতি দেখানো সরকারের উদ্দেশ্য না। আমরা সবার সঙ্গে সমন্বয় করে কাজ করতে চাই। সরবরাহ ব্যবস্থায় কোনো ঘাটতি হলে সবার সঙ্গে কথা বলে তা সমাধান করা হবে। তবে কেউ মজুতদারি করলে সরকার কঠোর হতে পিছপা হবে না। ডিলাররাও (সরবরাহকারী) যাতে জবাবদিহির আওতায় আসে, সে জন্য প্রতিবছর তাদের নিয়োগ নবায়ন করা হবে।
বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে টিসিবি’র মাধ্যমে চলতি জানুয়ারি মাসের পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধনের সময় নবনিযুক্ত বাণিজ্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আগামী পবিত্র রমজান মাস পর্যন্ত টিসিবির পণ্যের ক্ষেত্রে কোনো সরবরাহ ঘাটতি হবে না বলেও জানান আহসানুল ইসলাম। তিনি বলেন, ‘আজকে আমরা তেল, চিনি নিয়ে উৎপাদকদের সঙ্গে আলোচনা করব। পর্যায়ক্রমে অন্যান্য পণ্য নিয়েও আলোচনা করা হবে। আগামী রমজান পর্যন্ত কোনো পণ্যের সংকট হবে না।’

টিসিবির কার্যক্রমকে আরও বিস্তৃত করা হবে বলে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা টিসিবির কার্যক্রমকে ট্রাক থেকে দোকান (ডিলারের) পর্যায়ে নিয়ে এসেছি। এখন এ কার্যক্রম যেন ন্যায্যমূল্যের দোকানের মতো হয়, সে জন্য কাজ করব।

প্রধানমন্ত্রী তৈরি পোশাক ও অন্যান্য খাতের শ্রমিকদের টিসিবির কার্যক্রমের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন। এর আলোকে শ্রমিকদের জন্য আলাদা কার্ড করার সিদ্ধান্ত নিয়েছি। বর্তমান এক কোটি পরিবার কার্ডের মধ্যে ২০ লাখের স্মার্ট কার্ড তৈরি হয়ে গেছে। সেগুলো বিতরণ চলছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. সলিম উল্লাহ প্রমুখ।