অফিসে আনা যাবে না আইফোন, কর্মীদের জানিয়ে দিলো চীনা সংস্থাগুলো

দেশজুড়ে একাধিক চীনা সংস্থা এবং রাষ্ট্র-সমর্থিত সংস্থাগুলি তাদের কর্মীদের অ্যাপল আইফোন এবং অন্যান্য বিদেশি ডিভাইসগুলোকে অফিসে আনতে নিষেধ করেছে। ব্লুমবার্গ নিউজ বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে এখবর জানিয়েছে। এটি একটি নজিরবিহীন নিষেধাজ্ঞা। যা বিশ্বের বৃহত্তম মোবাইল বাজারের অংশ থেকে Apple Inc. এবং Samsung Electronics Co. কে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। এক দশকেরও বেশি সময় ধরে, চীন বিদেশি প্রযুক্তির উপর নির্ভরতা কমাতে চাইছে। রাষ্ট্র-সমর্থিত সংস্থাগুলো যেমন ব্যাংকগুলোকে স্থানীয় সফটওয়্যারগুলোতে স্যুইচ করতে এবং দেশীয় সেমিকন্ডাক্টর চিপ উৎপাদন সম্পর্কে প্রচার করতে বলেছে।

ব্লুমবার্গ নিউজ রিপোর্টে বলা হয়েছে, অন্তত আটটি প্রদেশের একাধিক রাষ্ট্রীয় সংস্থা এবং সরকারী বিভাগ গত এক বা দুই মাসে কর্মচারীদের স্থানীয় ব্র্যান্ড ব্যবহার করার নির্দেশ দিয়েছে। ব্লুমবার্গ নিউজ রিপোর্টে বলা হয়েছে- ডিসেম্বরে ঝেজিয়াং, শানডং, লিয়াওনিং এবং সেন্ট্রাল হেবেই সহ প্রদেশগুলির শহরতলিতে যেখানে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানা রয়েছে, তাদের উদ্দেশে নিজস্ব মৌখিক নির্দেশ জারি করেছে। যদিও কোনও সরকারী সংস্থার অভ্যন্তরে আইফোনগুলো নিষিদ্ধ করার বিষয়টি চীনের কর্মকর্তারা অস্বীকার করেছিলেন। একই সময়ে, কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন “অ্যাপলের ফোনে নিরাপত্তা সংক্রান্ত ঘটনাগুলির প্রচুর মিডিয়া এক্সপোজার পেয়েছে ।” মার্কিন সরকার চীনে আইফোন নিষেধাজ্ঞাকে “নজিরবিহীন প্রতিশোধ” বলে অভিহিত করেছে।

ব্লুমবার্গ উল্লেখ করেছে, চীনে আইফোনের নিষেধাজ্ঞা এবং এটি কতটা কঠোরভাবে প্রয়োগ করা হচ্ছে সে সম্পর্কে এখনও তথ্য অজানা। তবে এটা বলার অপেক্ষা রাখে না যে, এই নিষেধাজ্ঞা অ্যাপল এবং স্যামসাং-এর মতো অন্যান্য বিদেশি প্রযুক্তি কোম্পানিগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জ উপস্থাপন করে।

সূত্র : গালফ নিউজ