বিশ্বে সবচেয়ে দূষিত শহর দিল্লি, ঢাকার কী খবর?

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের বড় বড় শহর ছাড়াও ছোট ছোট শহরগুলোতেও বেড়েছে বায়ুদূষণ। মেগাসিটি ঢাকাতেও নানান কারণে দূষণের মাত্রা বেড়েই চলেছে। সোমবার (২০ নভেম্বর) দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শহরটি। এ তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী দিল্লি।

এদিন সকাল পৌনে ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ১৭৮, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত। আর একিউআই স্কোর ৩২২ নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি।

এ ছাড়া পাকিস্তানের শহর করাচি ২৪৭ স্কোর নিয়ে রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে; ২৪৫ স্কোর নিয়ে পরের অবস্থানে আছে দেশটির আরেক শহর লাহোর। আর পঞ্চম স্থানে থাকা ভিয়েতনামের হ্যানয় শহরের স্কোর ১৭৬।

আইকিউএয়ার এ তালিকা প্রকাশ করে থাকে প্রতিনিয়ত। আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে, তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।