মাতারবাড়ী বন্দরের চ্যানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

জাহেদ কায়সার: কক্সবাজার মহেশখালীতে দেশের প্রথম ও একমাত্র গভীর সমুদ্রবন্দর মাতারবাড়ী বন্দর চ্যানেল  শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি চালু হলে সহজ হবে ইউরোপ-আমেরিকায় পণ্য আমদানি-রপ্তানি। বদলে যাবে দেশের অর্থনীতি। যা  দক্ষিণ এশিয়ার সিম্বল হয়ে থাকবে। দেশের অর্থনীতিতে দুই থেকে তিন বিলিয়ন ডলার যুক্ত হবে। সিঙ্গাপুর ও কলম্বো বন্দর থেকে পণ্য পরিবহন খরচ ১০ থেকে ২০ ভাগ কমে আসবে। দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে।
ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়ে। সাগর থেকে টার্মিনালের নির্ধারিত স্থান পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ জাহাজ চলাচলের চ্যানেল খননের কাজ সম্পন্ন করা হয়েছে ,  তৈরি করা  হয়েছে সমুদ্রের উত্তাল ঢেউ থেকে বন্দর ও জেটিকে রক্ষার দীর্ঘ বাঁধ বা ব্রেক ওয়াটারের কাজও।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের আওতায় এ চ্যানেল খনন করেছিল কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড। পরে গভীর সমুদ্র বন্দর নির্মাণের সিদ্ধান্ত যুক্ত হলে দৈর্ঘ্য-প্রস্থ ও গভীরতা বাড়ানো হয় চ্যানেলের।

চেয়ারম্যান চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. সোহাইল বলেন,  গত ২০ সেপ্টেম্বর চ্যানেলটি বুঝে পায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। শনিবার (১১ নভেম্বর)  এটি উদ্বোধন করবেন মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৮ মিটার গভীরতার , ৪৬০ মিটার দীর্ঘ কন্টেইনার ও ৩০০ মিটার দীর্ঘ মাল্টিপারপাস জেটি নির্মাণের কাজ জানুয়ারি থেকে শুরু হবে। চ্যানেলের কারণে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরে ভিড়তে পারবে সাড়ে ৮ হাজার কন্টেইনার বহনকারী বড় আকারের জাহাজ। নির্মাণ খরচ হবে প্রায় ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা। এর মধ্যে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) দিচ্ছে ১২ হাজার ৮৯২ কোটি টাকা। ২০২৬ সালে বন্দরটি চালু হলে এ অঞ্চলে বড় পরিবর্তনের আশা স্থানীয়দের