হঠাৎ ঝাপসা দৃষ্টি, অন্য রোগের ইঙ্গিত নয়তো

আমরা দীর্ঘক্ষণ কম্পিউটার কিংবা মোবাইলের দিকে তাকিয়ে থাকলে ঝাপসা দেখা শুরু করি। আর এটি নিয়মিত হতে থকালে ভেবে নিই চোখের কোনো সমস্যা হয়েছে।

অনেক ক্ষেত্রে দেখা যায়, চোখে একটু পানি ঝাপ্টা দিয়ে কিংবা আই ড্রপ ব্যবহার করে এক দুইবার চোখ খোলা-বন্ধ করলে ঠিক হয়ে যায়। আবার আপনার চশমার পাওয়ারেও এ সমস্যার সমাধান লুকিয়ে থাকে। অবশ্য চোখে ঝাপসা দেখার নেপথ্যে থাকে নানা শারীরিক সমস্যার লক্ষণ।

বর্তমান সময়ে কম বেশি আমরা সবাই দৃষ্টিগত সমস্যায় ভুগছি। আর এই সমস্যা এখন সব বয়সীদের মধ্যেই দেখা যায়। চলুন জেনে নিই ঠিক কী কারণে চোখের দৃষ্টি ঝাপসা হয়-

বিশেষজ্ঞরা বলছেন, চোখে ঝাপসা দেখার পেছনে লুকিয়ে থাকতে পারে বড় কোনো কারণ। যেমন: ডায়াবেটিস কিংবা চোখে ছানি পড়লে মানুষ চোখে ঝাপসা দেখতে শুরু করে। এ ছাড়া গ্লুকোমার কারণেও চোখে ঝাপসা দেখার সমস্যা সৃষ্টি হতে পারে। গ্লুকোমার সমস্যা হলে চোখ থেকে তরল প্রবাহিত হয় না। আর এ সমস্যায় চোখের ওপর চাপ পড়ে যা চোখের স্নায়ু ও রক্তকণিকা ক্ষতিগ্রস্ত করে।

চক্ষুরোগ বিশেষজ্ঞদের মতে, চোখে আলো পড়ার পরে তা ক্রমে কর্নিয়া, লেন্স পূর্ববর্তী প্রকোষ্ঠ, লেন্স ও তার পরবর্তী প্রকোষ্ঠে প্রতিসৃত হয়ে রেটিনায় প্রতিবিম্ব সৃষ্টি করে। এইগুলোর কোথাও অস্বাভাবিক পরিবর্তনে আমরা ঝাপসা দেখি। তবে মূলত চোখের কনজাংটিভা বা কর্নিয়া কোনো কারণে শুকিয়ে গেলে এই সমস্যা দেখা দেয়। আবার চোখ থেকে প্রতিবিম্বের সংকেত মস্তিষ্কে যদি ঠিকভাবে না পৌঁছায়, তখনো ‘ব্লার্ড ভিসন’ বা ঝাপস চোখের সমস্যা দেখা দেয়।

অতিরিক্ত বেশি ‘স্ক্রিন টাইম’র ফলে চোখের ‘নিয়ার ভিশন’র উপরে প্রভাব পড়ে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গ্লুকোমা, ছানি পড়ার মতো চোখের সমস্যা দেখা দেয়। এর ফলেও দৃষ্টিশক্তি ক্রমশ ক্ষীণ হয়ে আসে। বাড়ে ঝাপসা দেখার প্রবণতা। তবে আপনি কাজ করছেন এর মধ্যে যদি দৃষ্টি ঝাপসা হয়ে যায় সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

এ ছাড়া যেসব সমস্যার কারণে আপনি চোখে ঝাপসা দেখতে পারেন সেগুলো হলো-

মাথায় আঘাত লাগা বা ব্রেন টিউমার
আগে কখনো আপনি মাথায় আঘাত পেয়েছেন, সেক্ষেত্রে আপনার চোখের ‘অপটিক নার্ভ’ ক্ষতিগ্রস্ত হয়, তা হলে দৃষ্টি ঝাপসা হতে পারে। এ ছাড়া ঝাপসা দৃষ্টি ব্রেন টিউমারের ইঙ্গিতও হতে পারে। এ সব ক্ষেত্রে মাথাব্যথা, বমি হওয়া, মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দেয়। মাথায় আঘাত লাগলে বা এই ধরনের উপসর্গ বেশ কিছুটা সময় ধরে দেখা দিলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

উচ্চ রক্তচাপ
উচ্চ রক্তচাপের ফলে আমরা অনেক সময় চোখ ঝাপসা দেখি। তবে এই সমস্যাটিকে অনেকেই উপেক্ষা করেন। ‘সাইলেন্ট কিলার’ এই রোগের প্রভাবে আচমকা ঝাপসা দেখতে পারেন অনেকে। হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে অতিরিক্ত মাথাব্যথা হঠাৎই দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ডায়াবেটিস
যাদের ডায়াবেটিস আছেন, তাদের অনেকের মধ্যেই হাইপোগ্লাইসেমিয়া সমস্যা দেখা দেয়। অর্থাৎ হঠাৎ করে সুগারের মাত্রা ‘ফল’ করে। এর ফলে ব্লার্ড ভিশন হতে পারে। এর সঙ্গে অতিরিক্ত ‘কোল্ড সোয়েটিং’ হয়। অর্থাৎ চোখে ঝাপসা দেখার পাশাপাশি অতিরিক্ত ঘাম হওয়া ও জ্ঞান হারানোর মতো পরিস্থিতি তৈরি হয়।

চিকিৎসকের পরামর্শ, কোনো ডায়াবেটিস রোগী যদি হঠাৎই চোখে ঝাপসা বা অন্ধকার দেখেন, তবে দ্রুত তার শরীরে শর্করার মাত্রা পরীক্ষা করা প্রয়োজন।

মাইগ্রেন বা ক্লাস্টার হেডেক
যাদের মাইগ্রেনের সমস্যা আছে, তাদের অনেকেরই চোখে ঝাপসা দেখার অভিজ্ঞতা রয়েছে। মাইগ্রেনের যন্ত্রণা কিছু ঘণ্টা থেকে প্রায় দু’-তিন দিন পর্যন্ত চলতে পারে। এই সময় অতিরিক্ত আলো বা আওয়াজের ফলে মাথাব্যথার পাশাপাশি ঝাপসা দেখা বা ‘লাইট ফ্ল্যাশ’ দেখার মতো সমস্যা দেখা যায়।

এ বিষয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ হাসপাতালের গবেষকরা বলেন, জটিল কোনো রোগ না থাকলে চোখের এই ঝাপসা দেখা বা ক্ষীণ দৃষ্টিকে বাড়ানোর কিছু উপায় আছে। তাদের মতে, নিয়মিত ওষুধ খাওয়া ও চশমা পড়ার পাশাপাশি আপনি যদি ইয়োগা, প্রাণায়াম আর চোখের কিছু নির্দিষ্ট ব্যায়াম করেন তবে এ সমস্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।