ঘূর্ণিঝড় হামুন  : ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম বন্দরে এলার্ট ৩ জারি

নিজস্ব প্রতিবেদক :
সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুন  আরও শক্তিশালী হয়ে চট্টগ্রাম-বরিশাল উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় । দেশের সমুদ্রবন্দরগুলোর মধ্যে পায়রার সবচেয়ে কাছাকাছি অবস্থান করছে এটি।  আগামীকাল বুধবার (২৫ অক্টোবর) সকাল থেকে দুপুরের মধ্যে এটি উপকূল অতিক্রম করবে।এদিকে ঝড়ের প্রভাবে সোমবার থেকে চট্টগ্রাম দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আজ মঙ্গলবারও বৃষ্টি হবে। এতে ঝড়ের গতি এবং শক্তি দুটোই কমে আসবে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে আবহাওয়ার বিশেষ ১০ নম্বর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আগামীকাল বুধবার সকাল থেকে দুপুর নাগাদ এটি ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূলে উপকূল ঘূর্ণিঘড় হিসেবে অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে এরই মধ্যে আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে   ৭ নম্বর বিপদ সংকেত ঘোষণা করায় চট্টগ্রাম বন্দর নিজস্ব সতর্কতা সংকেত এলার্ট ৩ জারি করেছে। ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কমাতে নেওয়া হচ্ছে নানা পদক্ষেপ। মঙ্গলবার সকালে জরুরি বৈঠকে বসছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো: ওমর ফারুক বলেন, “ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কন্ট্রোল রুম চালু করেছে। বহির্নোঙ্গরে বন্ধ রয়েছে পণ্য খালাস। জেটিতে অবস্থানরত কিছু জাহাজ বহির্নোঙ্গরে পাঠিয়ে দেওয়া হয়েছে।”

তিনি আরও জানান, দিনের পরবর্তী জোয়ারে বাকি জাহাজগুলোও জেটি থেকে সরিয়ে দেওয়া হবে। তবে জেটি, টার্মিনাল ও ইয়ার্ডে পূর্বনির্ধারিত ডেলিভারি কার্যক্রম চলছে।