ইসরায়েল-গাজা সংঘাতের আজ দশম দিন

ইসরায়েলি সেনাবাহিনীর একাধিক বিমান হামলার পরে গাজায় গত কয়েক ঘণ্টায় বেশ কয়েকজন লোক মারা গেছে। ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করতে ইসরায়েলের ওপর চাপ বাড়িয়েছে ইরান। আধা-সরকারি ফারস বার্তা সংস্থা মোতাবেক, ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে এই অঞ্চলের অন্যান্য দলগুলিও ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপ করতে প্রস্তুত। প্রত্যাশিত ইসরায়েলি স্থল আক্রমণ এবং বিমান হামলা বিশ্বের সবচেয়ে জনবহুল স্থানগুলির মধ্যে সংকীর্ণ, দরিদ্র গাজা উপত্যকায় অভূতপূর্ব দুর্ভোগের আশঙ্কা তৈরি করেছে। ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৬৭০ ফিলিস্তিনি যাদের এক চতুর্থাংশ শিশু নিহত হয়েছে। হামাসের সামরিক অভিযানে নিহত ইসরায়েলির সংখ্যা ২৮৬ জন সৈন্যসহ ১,৪০০। এদিকে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা আইসক্রিম ফ্রিজার ট্রাকে ইসরায়েলি বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের মৃতদেহ সংরক্ষণ করছেন কারণ তাদের হাসপাতালে স্থানান্তর করা খুবই ঝুঁকিপূর্ণ এবং কবর দেয়ার জন্য স্থানের অভাব রয়েছে। ইসরায়েলের সামরিক ফরেনসিক দলগুলি গাজা স্ট্রিপের আশেপাশের সম্প্রদায়গুলিতে গত সপ্তাহে হামাসের আক্রমণের শিকারদের মৃতদেহ পরীক্ষা করেছে এবং নির্যাতন, ধর্ষণসহ একাধিক নৃশংসতার চিহ্ন পেয়েছে।

জাতিসংঘের মানবিক কার্যালয় (ওসিএইচএ) সোমবার জানিয়েছে, গাজা উপত্যকা জুড়ে সমস্ত হাসপাতালে জ্বালানির মজুদ আর ২৪ঘন্টা স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। হামাসের একজন কর্মকর্তা সাময়িক যুদ্ধবিরতি বা রাফাহ সীমান্ত ক্রসিং খোলার খবর প্রত্যাখ্যান করেছেন। ফিলিস্তিনিরা নিরাপদ লুকানোর জায়গা খুঁজে পেতে মরিয়া, কিন্তু দক্ষিণে যাত্রাও ঝুঁকিপূর্ণ।

হামাস জনগণকে সেখানে যেতে নিষেধ করেছে এবং বলেছে যে রাস্তাগুলি এখন নিরাপদ নয়। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, গাজার দখলদারি নেয়া ‘বড় ভুল’ হবে। মিশর বলেছে যে তারা গাজায় মানবিক সহায়তা পেতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছে। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে বলেছেন যে ইসরায়েলের বোমাবর্ষণ ছিল অসামঞ্জস্যপূর্ণ। হামাসের সাথে যুদ্ধের বিষয়ে প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোর মন্তব্যের পর ইসরায়েল ঘোষণা করেছে যে তারা কলম্বিয়ায় “নিরাপত্তা রপ্তানি বন্ধ” করছে। লড়াইয়ে গাজাকে “সম্পূর্ণ অবরোধ” ঘোষণা করার বিষয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট -এর মন্তব্যের প্রেক্ষিতে পেট্রো বলেছেন: “নাৎসিরা ইহুদিদের সম্পর্কে এটাই বলেছিল।”
ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন যে তিনি গাজার পরিস্থিতি সম্পর্কে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে ফোনে কথা বলেছেন এবং স্থানীয় জনগণকে সাহায্য করার জন্য একটি মানবিক সহায়তা করিডোর প্রতিষ্ঠার জন্য চাপ দিয়েছেন। এই যুদ্ধ বাজেটের উপর প্রভাব ফেলবে বলে জানিয়েছেন ব্যাংক অফ ইসরায়েলের গভর্নর আমির ইয়ারন। বাজেট কীভাবে প্রভাবিত হতে পারে তার সঠিক সংখ্যা বলা কঠিন, তিনি জি-৩০-এর একটি প্যানেলকে বলেছেন- অর্থনীতিবিদ এবং নীতিনির্ধারকদের একটি গ্রুপ তৈরি করতে। আর্থিক বাজারের জন্য ভূ-রাজনৈতিক ঝুঁকি বাড়ছে। বিনিয়োগকারীরা তেলের দাম বাড়ার আশঙ্কা করছেন। যা বিশ্ব অর্থনীতিতে একটি বড় ধাক্কা দিতে পারে। ইসরায়েলের স্থল হামলার প্রস্তুতির মধ্যে ইসরায়েলি বন্দরে জাহাজের ব্যাকলগ ক্রমেই বাড়ছে।