২৪ ঘণ্টার মধ্যে গাজার উত্তরাঞ্চল থেকে ১১ লাখ মানুষকে সরিয়ে নেয়ার নির্দেশ ইসরাইলের

গাজার উত্তরাঞ্চল থেকে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১১ লাখ মানুষকে দক্ষিণাঞ্চলে সরিয়ে নিতে বলেছে ইসরাইলের সেনাবাহিনী। তারা জাতিসংঘের কাছে বলেছে গাজার উত্তরাঞ্চল ওয়াদি গাজা থেকে এসব মানুষকে সরিয়ে দক্ষিণে নিয়ে যেতে হবে। জাতিসংঘের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, যে পরিমাণ মানুষকে সরিয়ে নিতে বলা হয়েছে, তা পুরো গাজা উপত্যকার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, জনগণকে সরে যাওয়ার এই সতর্কতা দেয়া হয়েছে বৃহস্পতিবার মধ্যরাতের কিছু আগে। জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, ভয়াবহ মানবিক বিপর্যয় না ঘটলে এত পরিমাণ মানুষকে সরিয়ে নেয়া অসম্ভব। উল্লেখ্য, সীমান্ত অতিক্রম করে গাজার ভিতরে স্থল সেনা অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। এ জন্য তারা সীমান্তে সেনা, ভারি আর্টিলারি এবং ট্যাংক মোতায়েন করছে। গত শনিবার হামাস রকেট হামলার পর থেকে গাজায় ভয়াবহ বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।
হামাস রকেট হামলা চালিয়ে কমপক্ষে ১৫০ ইসরাইলি সেনা ও বেসামরিক ব্যক্তিকে জিম্মি করেছে। তাদেরকে নিয়ে গিয়েছে গাজায়। তাদের হামলায় ইসরাইলে নিহত হয়েছে প্রায় ১৩০০ মানুষ।

অন্যদিকে রকেট হামলার পর গাজায় ইসরাইলের হামলায় কমপক্ষে ১৪০০ মানুষের মৃত্যু হয়েছে। পূর্ণাঙ্গ অবরোধ দিয়ে গাজাকে আরও শোচনীয় অবস্থায় ফেলে সেখানে অবিরাম বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। সাহায্যদাতা সংস্থাগুলো বলছে- খাদ্য, পানি দ্রুত ফুরিয়ে যাওয়ায় করুণ এক পরিণতির মুখে গাজার মানুষ। কমপক্ষে ৫০ হাজার অন্তঃসত্ত্বা জরুরি চিকিৎসা সুবিধা পাচ্ছেন না।
ওদিকে ইসরাইলের সর্বশেষ সতর্কতার জবাবে গাজা থেকে উচ্ছেদের নির্দেশ বাতিল করার জোরালো আহ্বান জানিয়েছে জাতিসংঘ। তারা এক বিবৃতিতে বলেছে, যদি নিশ্চিত করে বলা হয়, তাহলে এমন নির্দেশ বাতিল করার আপিল জানাচ্ছে জাতিসংঘ। এমনিতেই সেখানে যে ট্রাজেডি তা বেদনাদায়ক পরিস্থিতি সৃষ্টি করেছে। তার প্রেক্ষিতে এই নির্দেশ বাতিল করার আহ্বান জানায় জাতিসংঘ। গাজায় জাতিসংঘ টিমের যেসব নেতা আছেন তাদেরকে ইসরাইলের সেনাবাহিনীর লিয়াজোঁ অফিসাররা এই উচ্ছেদ অভিযানের নির্দেশ দিয়েছে। নির্দেশের মধ্যে জাতিসংঘের সব স্টাফ, জাতিসংঘের বিভিন্ন আশ্রয়শিবিরে যেমন স্কুল, স্বাস্থ্য সেন্টার, ক্লিনিকে অবস্থান করছেন তারাও অন্তর্ভুক্ত। শুক্রবার বিকেলে জরুরি রুদ্ধদ্বার বৈঠকে বসার কথা রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের। উল্লেখ্য, এই পরিষদের স্থায়ী সদস্যরা হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া ও ফ্রান্স।