নির্যাতনকারীদের বিষয় আল্লাহর হাতে ছেড়ে দিয়েছেন নওয়াজ শরীফ

নির্যাতনকারীদের বিষয় আল্লাহর হাতে ছেড়ে দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার বলেছেন, এটাই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) অবস্থান। নওয়াজ শরীফকে যারা শাস্তি দিয়েছেন, তাকে অন্যায়ভাবে ক্ষমতা থেকে উৎখাত করেছেন প্রতিশোধ ও অযৌক্তিক কারণে তাদের বিষয় তিনি আল্লাহর ওপর ন্যস্ত করেছেন।

লন্ডনে নওয়াজ শরীফের অস্থায়ী দলীয় প্রধান কার্যালয়ের বাইরে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ইসহাক দার। তিনি বলেন, পিএমএলএন প্রধান নওয়াজ প্রতিশোধে বিশ্বাস করেন না। তিনি বিশ্বাস করেন পাকিস্তানকে এগিয়ে যেতে হবে সামনের দিকে। সেজন্য অর্থনীতি এবং উন্নয়নের ওপর দৃষ্টি দিতে হবে। সাবেক সেনাপ্রধান জেনারেল (অবসরপ্রাপ্ত) কমর জাভেদ বাজওয়া, ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাবেক মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) ফয়েজ হামিদ, পানামা মামলার বিচারকগণ, পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসার, বিচারপতি আসিফ সাঈদ খোসা, আজমত সাঈদ শেখ, ইজাজুল আহসান সহ বিভিন্ন বিষয়ে নওয়াজ শরীফের দৃষ্টিভঙ্গি সম্পর্কে এ সময় জানতে চান সাংবাদিকরা।

২০১৭ সালে ক্ষমতাচ্যুত করার জন্য এসব ব্যক্তিকে দায়ী করেছেন নওয়াজ শরীফ। বলেছেন, তাদের সমন্বিত ষড়যন্ত্রের কারণে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে। আর ক্ষমতায় আনা হয়েছে হাইব্রিড সিস্টেমে ইমরান খানকে। সাংবাদিকদের এসব জিজ্ঞাসার জবাবে ইসহাক দার বলেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ২০১৭ সালে যখন তাকে ইকামার জন্য অযোগ্য ঘোষণা করা হয়, তখনই তিনি আল্লাহর কাছে এসব বিষয় ছেড়ে দিয়েছেন।

যারা তার সঙ্গে অন্যায় করেছেন তাদের শাস্তি এই জীবনে পাওয়ার জন্য প্রার্থনা করেছেন তিনি। ইসহাক দার বলেন, ইতিহাসে আমি কখনো দেখিনি অপরাধীদের আল্লাহ ছেড়ে দেয়।