ঠান্ডা মাথায় প্রতিশোধ

চলতি বছরের গত জুনের শেষ দিকে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন মস্কোতে রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন। যদিও ২৪ ঘণ্টার বেশি সেই বিদ্রোহের স্থায়িত্ব ছিল না। এরপর থেকেই রাশিয়ার পর্যবেক্ষকরা প্রিগোজিনকে ‘আ ডেড ম্যান ওয়াকিং’ বা প্রাণহীন একজন মানুষের মতো বলে বর্ণনা করছিলেন। অর্থাৎ তারা অনুমান করছিলেন প্রিগোজিনের সময় আর বেশিদিন নেই।এছাড়া সম্প্রতি ভাড়াটে বাহিনীর এ নেতার আয়ু সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেছিলেন, আমি যদি প্রিগোজিন হতাম তবে আমি আমার খাবার যিনি পরীক্ষা করেন, তাকে বরখাস্ত করতাম না।


যদি কখনো প্রমাণিত হয় যে ক্রেমলিন ইচ্ছাকৃতভাবে, ঠান্ডা মাথায় প্রতিশোধ নিতে প্রিগোজিনকে বহনকারী বিমানটিকে মধ্য-আকাশে ধ্বংস করে দিয়েছে, তাহলেও এটি রাশিয়ার ইতিহাসে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবেই উল্লেখিত থাকবে।

ভাড়াটে বাহিনী ওয়াগনারের ভেতরে এবং বাইরে একদা দণ্ডপ্রাপ্ত আসামি, এক সময়ের রাঁধুনি এবং হট ডগ বিক্রেতা প্রিগোজিনের বহু সংখ্যক ভক্ত ও অনুসারী রয়েছেন। ঠিক দুই মাস আগে রোস্তভ-অন-ডনে একদিনের অসমাপ্ত বিদ্রোহের সময় সাধারণ মানুষ তাকে যেভাবে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিল তা হয়তো অনেকেই দেখেছেন।