কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডে নিহত ৬

ঢাকার কেরানীগঞ্জের গদারবাগ এলাকায় একটি কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনায় একই পরিবারের ৪ জনসহ ৬ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন- মো. সোহাগ (৩০) মিনা বেগম (২৩), কন্যা তাইয়িবা (২), তাহমিনা (৪), জেসমিন আক্তার (৩৫) ও ঈসা (১৫)। আর দগ্ধরা হচ্ছেন- হানিফ (৭০), রোজা (৫), ফাতেমা (৭) ও সাইফ (১০)। দগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। নিহত জেসমিনের স্বামী মো. মিলন সৌদি প্রবাসী।

জানা যায়, সোমবার রাত সাড়ে তিনটার সময় কেমিক্যাল গোডাউনে আগুন লাগে। এ সময় মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। আগুনের খবর পেয়ে এলাকাবাসী দ্রুত ঘটনাস্থলে ছুটে এসে আগুন নিভানোর চেষ্টা করে। কিন্তু আগুনের তাপ এতই বেশি ছিল যে, মানুষ ঘটনাস্থলের কাছে ভিড়তে পারেনি। এ সময় লোকজন গোডাউনের পাশের একটি ভাড়াটিয়া বাড়ির দেয়াল ভেঙে তিন জনকে জীবিত উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

চিকিৎসাধীন অবস্থায় সেখানে ৩ জন মারা যান। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলের একটি রুমের ভেতর থেকে ৩ জনের দগ্ধ লাশ উদ্ধার করে।
স্থানীয়রা জানান, এই এলাকায় কোনো রাস্তা না থাকার কারণে ফায়ার সার্ভিসের কোনো গাড়ি ঢুকতে পারেনি। তাই আগুন নিভাতে দেরি হয়েছে। ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান ও কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় জেলা প্রশাসক নিহত প্রত্যেককে ২৫ হাজার ও আহতদের ১৫ হাজার টাকা প্রদান করেন। এদিকে এলাকাবাসী আবাসিক এলাকা থেকে কেমিক্যাল গোডাউনটি অন্যত্র সরিয়ে নেয়ার জন্য গোডাউনের মালিক হাজী টুলটুলকে একাধিকবার অনুরোধ করলেও তিনি তা অন্যত্র সরিয়ে নেননি। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এই আগুনের সূত্রপাত হতে পারে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন।

ঢাকা-২ আসনের এমপি ও সাবেক খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, আবাসিক এলাকায় কোনো কেমিক্যাল গোডাউন ও কারখানা থাকতে পারবে না। এ ব্যাপারে হাইকোর্টের নির্দেশনা রয়েছে। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম বলেন, আবাসিক এলাকায় আমরা কোনো কেমিক্যাল গোডাউন ও কারখানা থাকতে দিবো না। এ ব্যাপারে অভিযান পরিচালনা করবো। কেরানীগঞ্জ ফায়ার সার্ভিসের ইনচার্জ মো. সামসুদ্দোহা বলেন, গদারবাগে কোনো রাস্তা না থাকায় তাদের গাড়ি ঘটনাস্থলে পৌঁছতে একটু দেরি হয়েছে। দ্রুত ৬টি ইউনিটের মাধ্যমে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।