বর্ষাকালে যেসব খাবার না খাওয়াই ভালো

বর্ষাকালে কখনো রোদ, কখনো অঝোরে বৃষ্টি নামে। ফলে প্রকৃতিতে স্যাঁতসেঁতে ভাব থাকে। এই সময় নানান ধরনের রোগ-জীবাণু বাতাসে উড়ে বেড়ায়। তাই বর্ষাকালে সংক্রমণজনিত রোগের ঝুঁকি এড়াতে কিছু কিছু খাবার না খাওয়াই ভালো। জানুন বর্ষাকালে কোন কোন খাবারে লাগাম টানবেন?

মিষ্টিজাতীয় খাবার
বর্ষাকাল বলে নয়, বেশি চিনি খাওয়ার অভ্যাস কখনোই ভালো নয়। তবে বর্ষায় চায়ে চিনি খাওয়ার পরিমাণ কমাতে পারলে ভালো। এ ছাড়া মিষ্টিজাতীয় খাবারও কম খাওয়া উচিত। যতটা সম্ভব এড়িয়ে চলুন চকলেট, লজেন্স, কেক, মিষ্টি প্রভৃতি।

অ্যালকোহল পান
মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অ্যালকোহল রোগ প্রতিরোধক্ষমতা কমিয়ে দেয়। ফলে যেকোন রোগবালাই আপনাকে সহজেই কাবু করে ফেলে।

প্রক্রিয়াজাত মাংস
অনেকেই বাড়িতে মজুত করে রাখেন সসেজ, সালামি, হটডগের মতো খাবার। আলাদা করে বানানোর ঝামেলা নেই। বাচ্চারাও মজা করে খেয়ে নেয়। তবে এ ধরনের প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ভালো নয়। বিশেষ করে বর্ষাকালে এড়িয়ে চলাই ভালো।

কফি
কফির কাপে চুমুক দিতে দিতে বৃষ্টি দেখার মজাই আলাদা। কিন্তু কফি বর্ষায় যত কম খাওয়া যায়, ততই ভালো। অত্যধিক ক্যাফিন ঘুমের ব্যাঘাত ঘটায়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। সহজেই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে।