যে কফি মস্তিষ্কের জটিল রোগ দূর করে

মাত্র একটি বিশেষ কফি সারিয়ে তুলতে পারে মস্তিষ্কের জটিল রোগ। কি, বিশ্বাস হচ্ছে না তো? সম্প্রতি অবিশ্বাস্য এই তথ্য জানিয়েছেন ইতালির গবেষকরা।

ইতালির ভেরোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে দীর্ঘসময় ধরে গবেষণা করেন। গবেষণায় তারা যে সিদ্ধান্ত নেন, তা হলো ‘এসপ্রেসো মার্টিনি’ কফি মস্তিষ্কের জটিল রোগ সারাতে সক্ষম।

ভেরোনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মারিয়াপিনা ডি’অনোফ্রিওর নেতৃত্বে এ গবেষণা পরিচালিত হয়। তিনি বলেন, কফির মধ্যে একমাত্র ‘এসপ্রেসো মার্টিনি’ কফিই শরীরের জন্য উপকারী।

এ কফি মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। পাশাপাশি মস্তিষ্কের জটিল রোগ ‘অ্যালঝাইমার’ বা ভুলে যাওয়ার রোগকে সারিয়ে তোলে।

যারা কফিপ্রেমী তারা এখন থেকে ‘এসপ্রেসো মার্টিনি’ কফির দিকে ঝুঁকতে পারেন। আর যারা কফিপ্রেমী নন, কাতের হয়তো এ কফি সম্পর্কে খুব একটা ধারণা নেই।

অনেকে হয়তো ভাবছেন, দুধ-চিনি ছাড়া আর দুধ চিনি দেয়া কফি থেকে ‘এসপ্রেসো মার্টিনি’র পার্থক্য কী?

দুধ-চিনি ছাড়া কফিকেই ‘এসপ্রেসো মার্টিনি’ বলা হয়। এ ধরনের কফিতে কফির বীজের মিহি গুঁড়া আর গরম পানি ব্যবহার করা হয়। এ কারণে এ পানীয়তে কফি বীজের ঘন নির্যাস অক্ষুন্ন থাকে।

গবেষণায় দেখা গেছে, কফি বীজের এ ঘন নির্যাসই ‘নিউরোডিজেনারেটিভ’ রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে মস্তিষ্ককে সুরক্ষিত রাখতে কাজ করে।