যেভাবে মিষ্টি খেলে মোটা হবেন না

যারা ওজন বাড়াতে চান না তাদের বেশিরভাগই মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে চান। কারণ মিষ্টি জাতীয় খাবার খেলে শরীরের ওজন অনেকটাই বেড়ে যায়। কিন্তু আপনি কি জানেন, কিছু মিষ্টি জাতীয় খাবার আছে যেগুলো খেলেও আপনার মোটা হওয়ার শঙ্কা নেই?

পুষ্টিবিদ ও ডায়েটেশিয়ানরা এমনই কিছু মিষ্টি খাবারের কথা জানিয়েছেন। এসব মিষ্টি খাবার খেলে ক্ষতি নয় বরং লাভের পাল্লা ভারি হওয়ার সুযোগই বেশি। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এমনই কিছু মিষ্টি জাতীয় খাবারের নাম আসুন, জেনে নিই আজকের আয়োজনে।

১। ছোলার ডালের বরফি: মিষ্টি জাতীয় খাবারের মধ্যে ছোলার ডালের বরফি খাওয়াটা নিরাপদ। কারণ এ মিষ্টি জাতীয় খাবারে ক্যালোরির পরিমাণ খুবই কম। মোটা না হতে চাইলে এই বরফি তৈরি করতে ঘিয়ের ব্যবহার বাদ দিন। মিষ্টি স্বাদের জন্য চিনির পরিবর্তে ব্যবহার করুন খেজুরের গুঁড়।

২। নারিকেলের নাড়ু: নারিকেলের নাড়ু তৈরিতে চিনির পরিমাণের ব্যবহার কমাতে একটি পাত্রে নারিকেল ভালো করে মথে নিন। এরপর সামান্য চিনি ও কনডেন্স মিল্ক মিশিয়ে নিন। সঙ্গে দিন পরিমাণমতো লবণ। নারিকেল নাড়ু হয়ে গেলে সাদা তিলের গুঁড়াতে সে নাড়ু গড়িয়ে নিন।

৩। গাজরের লাড্ডু: যারা লাড্ডু খেতে পছন্দ করেন তারা লাড্ডু খেতে চাইলে গাজরের লাড্ডু খেতে পারেন। প্রথমে চুলায় সসপ্যানে সয়াবিন তেল ও সামান্য ঘি দিয়ে দারুচিনি, এলাচ, তেজপাতা ফোঁড়ন দিন। ফ্লেভার চারপাশে ছড়িয়ে গেলে সিদ্ধ গাজরের পেস্ট দিয়ে রান্না করুন। এখন এতে মিশিয়ে দিন ২ চামচ খেজুরের গুঁড়। অপেক্ষা করুন আরও ৫ মিনিট। আঠালো ভাব চলে এলে লাড্ডুর গোল আকৃতি দিন।