ভুটানের বিপক্ষে হারলেও সেমিফাইনালে যাবে বাংলাদেশ!

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ শেষ কবে সেমিফাইনাল খেলেছে? উত্তর খুঁজতে ফিরে যেতে হয় ১৪ বছর আগে। এরপর প্রতি আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় তাদের। তবে ২০০৯ সালের পর আবারও সেমিফাইনাল উঁকি দিচ্ছে জামাল ভুঁইয়ার দলের সামনে।

আজ রাত আটটায় সাফ চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেমিফাইনালে উঠতে এই ম্যাচে হারলেও আর সমস্যা নেই জামাল-আনিসুলদের। কারণ, বিকেলে হয়ে যাওয়া ম্যাচে মালদ্বীপের বিপক্ষে লেবাননের ১-০ গোলের ব্যবধানে জয় বাংলাদেশের কাজটা তুলনামূলক সহজ করে দিয়েছে।

ইতিমধ্যে ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে লেবানন। এবার ভুটান-বাংলাদেশ ম্যাচ থেকে নির্ধারিত হবে দ্বিতীয় সেরা দল, যারা উঠবে সেমিফাইনালে।

সাফের বাইলজ অনুযায়ী, তিন দলের পয়েন্ট সমান হলে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল পরের রাউন্ডে যাবে। যেখানে বাংলাদেশের তুলনায় বেশ পিছিয়ে ভুটান। এখন পর্যন্ত দুই ম্যাচে ভুটান ৬টি গোল হজম করেছে আর বিপরীতে মাত্র একটি গোল করতে পেরেছে। এদিকে তিন ম্যাচে মালদ্বীপ গোল করেছে ৩টি, খেয়েছে ৪টি। আর বাংলাদেশ দুই ম্যাচে ৩ গোল করে সমান গোল হজম করেছে।

ফলে এই মুহূর্তে গোল ব্যবধানে ভুটান (-৫), মালদ্বীপের (-১) থেকে বাংলাদেশ ‍(+শূন্য) এগিয়ে আছে।
ভুটানের বিপক্ষে বাংলাদেশ ০-১ গোলে হারলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে সেমিফাইনালে উঠবে। তবে ২ গোলে হারলে বাংলাদেশ টপকে শেষ চারে উঠবে মালদ্বীপ। তবে বাংলাদেশের জয় বা ড্র হলে কোনো সমীকরণ ছাড়াই সেমিফাইনালে উঠবে হাভিয়ের কাবরেরোর শিষ্যরা।

গ্রুপ থেকে সেরা হওয়ায় লেবানন সেমিফাইনালে খেলবে ‘এ’ গ্রুপের রানার্সআপ ভারতের সঙ্গে। সেমিফাইনালে উঠলে দেখা হবে ‘এ’ গ্রুপের সেরা কুয়েতের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে।