২০৫০ সালে বিশ্বে ডায়াবেটিস রোগির সংখ্যা হবে ১৩০ কোটি

বিশ্বজুড়ে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা ২০৫০ সালের মধ্যে ১.৩ বিলিয়ন বা ১৩০ কোটি ছাড়িয়ে যাবে। ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত নতুন এক গবেষণায় এমনটাই বলা হয়েছে। গবেষণার দাবি সত্যি হলে ২০৫০ সালে বিশ্বে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা হবে এখনকার দ্বিগুণেরও বেশি।

খবরে বলা হয়েছে, মূলত দেশগুলোর মধ্যে চিকিৎসা খাতে বিদ্যমান বৈষম্যের কারণে আক্রান্তের এ সংখ্যা বাড়াবে। তবে বিশ্বের সব দেশেই ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়বে। বর্তমানে মানুষের মৃত্যুর শীর্ষ ১০ কারণের একটি ডায়াবেটিস। এ ছাড়া ডায়াবেটিসের কারণে মানুষ শারীরিক সক্ষমতাও হারায়।

গবেষণা প্রতিবেদন বলছে, এই বিপুলসংখ্যক মানুষের ৯৫ শতাংশই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। ২০২১ সালে এ ডায়াবেটিস রোগীর সংখ্যা ছিল ৫২ কোটি ৯০ লাখ। পূর্বাভাস অনুযায়ী, যা ২০৫০ সাল নাগাদ ১৩০ কোটির বেশি হবে। এছাড়া পরবর্তী ৩০ বছরে কোনো দেশেই ডায়াবেটিসের হার কমার কোনো লক্ষণ নেই।

ডায়াবেটিসে মৃত্যুর অর্ধেকের সঙ্গেই যোগ আছে স্বাভাবিকের চেয়ে বেশি ওজন বা স্থূলতা।

ডায়াবেটিসে আক্রান্ত মানুষের শারীরিকভাবে সক্ষমতা হারিয়ে ফেলার পেছনেও দায়ী এই স্থূলতা। অন্যান্য কারণের মধ্যে রয়েছে মানুষের খাদ্যাভ্যাস, ব্যায়াম না করা, ধূমপান ও মদ্যপান। ওয়াশিংটনভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের প্রধান বিজ্ঞানী ও এই গবেষণার অন্যতম সদস্য লিয়ান ওং বলেন, এক খাদ্যের দিকে তাকালেই বোঝা যায়, এটি কতটা বদলে গেছে।