কাউন্টার অফেন্সিভ ব্যর্থ দাবি পুতিনের, জেলেনস্কি বললেন এটা হলিউড সিনেমা নয়

চলছে ইউক্রেনের কাউন্টার অফেন্সিভ। দীর্ঘ ৬ মাস প্রস্তুতির পর গত ৪ই জুন শুরু হয় যুদ্ধের নতুন অধ্যায়। তবে কাউন্টার অফেন্সিভ থেকে আশানুরূপ ফল পাচ্ছে না কিয়েভ। ফ্রন্টলাইনে থাকা কয়েকটি গ্রাম তারা দখলে নিতে পারলেও এ জন্য তাদের হারাতে হয়েছে বিপুল পরিমাণ সেনা ও সামরিক শক্তি। বুধবার রুশ টেলিভিশনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের এই ‘ব্যর্থতার’ দিকে ইঙ্গিত দিয়ে বলেন, ইউক্রেনের কাউন্টার অফেন্সিভকে ‘শান্ত’ করে দেয়া হয়েছে। তারা ভয়াবহ সামরিক ক্ষতির মুখে পড়েছে। কিন্তু রাশিয়ার হাত থেকে কোনো অঞ্চল দখলে নিতে পারেনি।

তবে আল-জাজিরার খবরে জানানো হয়েছে যে, পুতিনের এই দাবির জবাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কাউন্টার অফেন্সিভের গতি ধীর স্বীকার করে নিয়ে তিনি বলেন, এটা কোনো হলিউড সিনেমা নয়। তাই রাতারাতি কোনো ফলাফল পাওয়া সম্ভব নয়। জেলেনস্কির ভাষায়, তার বাহিনীকে আরও বেশি মরিয়া হয়ে উঠতে এসব উস্কানিতে তারা পাত্তা দেবে না।

বুধবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ফ্রন্টলাইনে রাশিয়া বিশাল মাইনফিল্ড তৈরি করেছে।

এতে করে ইউক্রেনের বাহিনী ধীর হয়ে গেছে। ইউক্রেনের ২ লাখ বর্গকিলোমিটার এলাকায় রাশিয়া মাইন পুতে রেখেছে। কিন্তু কিছু মানুষ মনে করে এটা হলিউড সিনেমা। তারা এখনই ফলাফল আশা করছে। কিন্তু না, এটা হলিউড সিনেমা নয়। আমরা কোনো চাপ মানবো না। আমাদের কাছে যখন সেরা সময় মনে হবে আমরা যুদ্ধক্ষেত্রে অগ্রসর হব।
ইউক্রেন কাউন্টার অফেন্সিভ চালিয়ে অন্তত ৮টি গ্রাম দখল করেছে বলে দাবি করেন জেলেনস্কি। তিনি জানান, রাশিয়ার সেনারা যতক্ষন ইউক্রেনের ভূমিতে থাকবে ততক্ষণ তারা কোনো দর কষাকষি করবে না। কাউন্টার অফেন্সিভের ফলাফল যাই হোক না কেনো ইউক্রেন এই সংঘাতকে জমে থাকতে দেবে না বলে জানান তিনি।