স্বাস্থ্যে সুরক্ষায় রাতে ভাত নাকি রুটি খাবেন?

অনেক স্বাস্থ্য সচেতন মানুষই রাতে ভাতের পরিবর্তে রুটিকে বেছে নেন। আবার অনেকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ভাতকেই রাতের খাবারে প্রাধান্য দেন। কিন্তু আপনি কি জানেন, সত্যিকার অর্থে কোন খাবারটিকে রাতের খাবারে প্রাধান্য দিলে বেশি লাভ হবে আপনার?

বিশেষজ্ঞরা এ প্রসঙ্গে কী বলছেন, সে বিষয়ে আগে ব্যাখ্যায় না যেয়ে প্রথমে ব্যাখ্যা করা যাক ভাত এবং রুটিতে থাকা উপাদানের। পুষ্টিবিদরা বলছেন, ১২০ গ্রাম ভাতে ১৪০ ক্যালরি রয়েছে। অন্যদিকে, দুটি রুটিতে রয়েছে ১৫০ ক্যালরি।

যদি সোডিয়ামের হিসেব করা হয় তবে দেখা যায়, সমপরিমাণ ভাতে ১২০ গ্রাম এবং রুটিতে ১৯০ গ্রাম সোডিয়াম রয়েছে। এছাড়া দুটি খাবারেই রয়েছে কার্বোহাইড্রেট ও গ্লুকোজ।

টাইমস অব ইন্ডিয়ার বরাতে জানা যায়, ভারতের জনপ্রিয় ডায়েটেশিয়ান লাভলিন কোর বলছেন, ভাত এবং রুটি দুটি খাবারই সমান উপকারী। তবে যারা রাতে হালকা খাবার খেতে আগ্রহী তারা রুটির পরিবর্তে ভাতকেই বেছে নিন।

রুটি হজম হতে বেশি সময় নেয়। অন্যদিকে, ভাত শরীরে দ্রুত হজম হয়। যদি পেটে গ্যাস কিংবা অ্যাসিডিটির সমস্যা থাকে তবে রাতের খাবারে রুটি নয় বরং ভাতকেই প্রাধান্য দিন।

ডায়েটেশিয়ান লাভলিন কোর আরও বলছেন, রাতের খাবারে ভাতকে প্রাধান্য দেয়ার মানে এই নয়, ভাত বেশি পরিমাণে খাওয়া যাবে। কম পরিমাণে রাতের খাবার খাওয়ার উপকারিতা বেশি বলে মনে করেন তিনি। তবে এ খাবার খেতে হবে রাত ৮ টার মধ্যেই। তাহলেই খাবার থেকে সুফল মিলবে বলে মনে করছেন ডায়েটেশিয়ান লাভলিন।