চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ পালিত

‘বিশ^ পরিবেশ দিবস ২০২৩’ উপলক্ষে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে ১৩ জুন ২০২৩ দুপুর ১২ টায় উক্ত ইনস্টিটিউটের অডিটরিয়ামে ÔSolution to Plastic PollutionÕ  শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, বাংলাদেশ সরকারের মাননীয় সচিব (পিআরএল) ইফেসকু এলামনাই এসোসিয়েশনের সভাপতি জনাব মমিনুর রশিদ আমিন, চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান ও ইউএসএআইডি এর প্রজেক্ট লিড ড. আবু মোস্তফা কামাল উদ্দিন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. খালেদ মিসবাহুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উক্ত ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মোঃ আকতার হোসেন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম। মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে বিশ^ পরিবেশ দিবসের শুভেচ্ছা জানান এবং পরিবেশ দিবস উপলক্ষে চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করায় তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, পরিবেশ সুরক্ষার অন্যতম উপাদান হলো বৃক্ষ। বৃক্ষ পরিবেশ তথা প্রাণিকূলের পরম বন্ধু। তিনি আরও বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য সবুজ পৃথিবী গড়তে এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পরিবেশকে সুরক্ষা দিতে বৃক্ষ রোপনের ও পরিচর্যার কোন বিকল্প নেই। তাই পরিবেশকে সুরক্ষা দিতে প্রচুর বৃক্ষ রোপনের পাশপাশি পরিবেশ বিধ্বংশী যে কোন কর্মকান্ডের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে।
সেমিনারের উপর আলোচনায় অংশগ্রহণ করেন চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মোহাম্মদ কামাল হোসাইন ও উক্ত ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. তড়িৎ কুমার বল। উক্ত সেশন পরিচালনা করেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ আল-আমীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উক্ত ইনস্টিটিউটের শিক্ষার্থী অঙ্কীতা দাশ ও মিশরাত রহমান তিথি। বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে উক্ত ইনস্টিটিউট প্রাঙ্গনে শিক্ষার্থীদের আঁকা বিভিন্ন ফেস্টুন ও প্লে-কার্ড প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উক্ত প্রদর্শনীতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
পূর্বাহ্নে ইনস্টিটিউটের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের উদ্যোগে চবি আইন অনুষদ সংলগ্ন এলাকায় বর্ণাঢ্য র‌্যালি এবং বৃক্ষ রোপন কর্মসূচি উদ্বোধন করা হয়। মাননীয় উপ-উপাচার্য একটি বৈলাম গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠান সহায়তায় ছিলেন কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেংথেন সাসটেইনেবল ডেভেলোপমেন্ট প্রোগ্রাম (কমপাস) এবং ইউনাইটেড স্টেটস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামস (ইউএসএফএসআইপি)। এ কর্মসূচির আওতায় প্রায় পাঁচশত পঞ্চাশটি গাছের চারা রোপন করা হবে। অনুষ্ঠানমালায় চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আবদুল হক, উক্ত ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকবৃন্দ, সুধীবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।