ভাতের সঙ্গে যে ৩ খাবার খেলেই স্বাস্থ্যঝুঁকি!

বাঙালি মানেই তাদের প্রধান খাদ্য ভাত। তিনবেলা হোক আর দুবেলা, এ ভাতের ওপরই বাঙালি নির্ভরশীল। কিন্তু আপনি কি জানেন, প্রতিদিনের এ খাবারটির সঙ্গে কোন খাবার খেলে শরীর স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে?

পরিবেশ ও আবহাওয়াগত কারণে শরীর সুস্থ রাখতে ভাত খাওয়ার বিকল্প নেই। তবে এ ভাত খাওয়ার সময় কিছু খাবার কখনই খাওয়া উচিত নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে পুষ্টিবিদরা বলছে, এমন কিছু খাবার রয়েছে যেগুলো ভাতের সঙ্গে খেলে পাচনক্রিয়ায় বিক্রিয়া হয়ে শারীরিক নানা সমস্যা বা জটিলতা তৈরি হয়। না জেনে অনেকেই এসব খাবার ভাতের সঙ্গে খেয়ে অকারণে কষ্ট ও শারীরিক যন্ত্রণা সহ্য করেন। তাই আজকের আয়োজনে থাকছে সে খাবারের নাম যেগুলো কখনই ভাতের সঙ্গে খাবেন না।

১। রুটি: অনেকেরই ভাত আর রুটি একসঙ্গে খাওয়ার অভ্যাস রয়েছে। মধ্যবিত্ত অনেক পরিবারেই দুপুর কিংবা রাতের খাবারে পরিবারের সদস্যদের জন্য ভাতের পরিমাণ কম হলে কিছু ভাত আর কিছু রুটি একসঙ্গে খেয়ে থাকেন। এমন করা মোটেও উচিত নয় বলে মনে করেন পুষ্টিবিদরা।

কারণ ভাত এবং রুটি এই দুইটি খাবারেই গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি পরিমাণে রয়েছে। তাই একসঙ্গে এ দুটি খাবার খেলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া পেটের ব্যথায় অযথাই কষ্ট ভোগ করতে হতে পারে আপনাকে। যা আপনি নিজেই জানেন না।

২। আলু: ভাতের সঙ্গে অনেকেরই আলু ভর্তা খাবারটি খুবই প্রিয়। কিংবা আলুর কোনো তরকারি দিয়ে ভাত খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন, এই অভ্যাসে আপনার স্বাস্থ্য ঝুঁকি আপনি নিজেই বাড়িয়ে তুলছেন!

পুষ্টিবিজ্ঞান বলছে, ভাতের সঙ্গে আলু খাওয়ার কিছু অস্বাস্থ্যকর দিক রয়েছে। দু’টি খাবারেই ক্যালোরির পরিমাণ অনেক বেশি। তাই একসঙ্গে এ দুটি খাবার খেলে ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি পেট ফাঁপার অস্বস্তি ভোগ করতে হতে পারে আপনাকে। ইম্যুনিটি সিস্টেমের মারাত্মক ক্ষতি হতে পারে দীর্ঘ সময় ধরে এ খাবার খাওয়ার অভ্যাসে।

৩। কর্ন: আলুর মতো ভাতের সঙ্গে কর্ন খাওয়াও ক্ষতিকর বলে মনে করছেন পুষ্টিবিদরা। কারণ কর্নে স্টার্চের পরিমাণ বেশি থাকে। তাছাড়া স্টার্চ শরীরের জন্য ক্ষতিকরও। এমন অবস্থায় যখন ভাতের সঙ্গে এ খাবারটি খাওয়া হয় তখন মোটা হওয়ার পাশাপাশি নানা রোগের ফাঁদে সহজে আটকা পড়বেন আপনি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।