শিশুর জ্বর হলে যে ৫ ভুল মোটেও নয়

অনেক অভিভাবকই শিশুর জ্বর হলে বেশ ঘাবড়ে যান। বিভ্রান্ত হয়ে এমন কিছু করে বসেন যাতে শিশুর ভালো না হয়ে বরং ক্ষতিই বেশি হয়।

পরিবর্তিত আবহাওয়ায় শিশুর জ্বর-সর্দি-ঠান্ডা লাগাটা স্বাভাবিক। তবে এ সমস্যার সমাধান করতে অনেক অভিভাবকই নিয়ে ফেলেন ভুল পদক্ষেপ। যেমন:

১) গরম পানীয়: জ্বর এলে অনেকে শিশুদের গরম পানীয় খাওয়ান। যেমন: গরম দুধ। এ বিষয়ে চিকিৎসকরা বলেন, গরম পানীয় খেলে সাময়িক আরাম মিললেও শরীরের তাপমাত্রায় খুব হেরফের হয় না।

২) গোসল: শিশুর জ্বর হলে অনেকেই এ ভুলটি করে থাকেন। ভেজা কাপড় দিয়ে শরীর মুছলেও শিশুকে গোসল করা বন্ধ করে দেন। অথচ চিকিৎসকরা বলছেন, যেকোনো রোগের ক্ষেত্রেই পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি।

৩) ওষুধ: সামান্য জ্বরে চিকিৎসকের পরামর্শ ছাড়াই শিশুকে প্যারাসিটামল ওষুধ খাওয়ান। এতে ক্ষেত্রবিশেষে হিতে বিপরীত হতে পারে। বড়রা নিজেদের ক্ষেত্রে প্রায়ই এমন ঝুঁকি নিয়ে থাকেন। তবে শিশুদের জন্য এমন ভুল প্রাণ সংশয়ের কারণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৪) শরীরের তাপমাত্রা: হাত দিয়ে শরীর গরম অনুভূত হলেই তা জ্বর নয়। অনেক অভিভাবকই এ ভুলটি করেন। জ্বরের ওষুধ খাওয়ানোর অবশ্যই থার্মোমিটার ব্যবহার করে শরীরের তাপমাত্রা পরীক্ষা করে ওষুধ খাওয়াতে হবে।

৫) ভারী পোশাক: জ্বর হলেই শিশুকে চাদর কিংবা ভারী কাপড়ে মুড়িয়ে রাখা যাবে না। চিকিৎসকরা বলেন, একাধিক ভারী পোশাক পরলেই জ্বরে শিশু আরাম পাবে, কিংবা ঘাম হয়ে জ্বর সেরে যাবে এমনটা কিন্তু নয়। বরং জ্বরের সময় ভারী পোশাকে শিশুর কষ্ট বাড়তে পারে।