বিমানে জরিমানা ফাঁকি দিতে উদ্ভট কাণ্ড

বিমানে নির্ধারিত ওজনের বেশি পণ্য বহন করলেই গুনতে হয় জরিমানা। কিন্তু এই জরিমানা এড়াতে অস্ট্রেলিয়ায় ১৯ নছর বয়সী তরুণী আদ্রিয়ানা ওকাম্পো নিলেন ভিন্ন কৌশল। সম্প্রতি তিনি মেলবোর্ন থেকে জেটস্টার এয়ারলাইন্সে করে অ্যাডেলেইডে যাচ্ছিলেন বান্ধবীর সঙ্গে। ওই বিমানে একজন যাত্রী সর্বোচ্চ ৭ কিলোগ্রাম পর্যন্ত পণ্য বহন করতে পারেন। কিন্তু আদ্রিয়ানার লাগেজ গুছিয়ে তার মনে হতে থাকে ভার বেশি হয়ে গেছে। ফলে তিনি অতিরিক্ত সব পোশাক পরে ফেলেন, যাতে পরনের পোশাকের জন্য কোনো জরিমানা দিতে না হয়। কিন্তু পরীক্ষা করে দেখা যায়, তিনি যে পোশাক পরেছেন তার ওজন ৫.৫ কেজি। ফলে রেহাই পেলেন না তিনি। তাকে গুনতেই হলো জরিমানা। তার বান্ধবীও একই কাজ করেছেন।

ফলে তাকেও জরিমানা গুনতে হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন নিউ ইয়র্ক পোস্ট।
এ বিষয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায় ওই টিনেজার মেয়েটির পরনে টি-শার্ট, জ্যাকেট, জাম্পার, ট্রাউজার। সব মিলে এর ওজন প্রায় ৬ কেজি। সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিসের সঙ্গে কথা বলেছেন আদ্রিয়ানা। তিনি বলেছেন, এত কাপড় পরার কারণে তাকে ভাল্লুকের মতো মোটা দেখাচ্ছিল। তিনি আরও বলেন, আমরা মনে করেছিলাম ব্যাগের অতিরিক্ত ওজন কমানোর জন্য পোশাকগুলো আমাদের পরনে রাখাই উত্তম। তাই একটার পর একটা জ্যাকেট এবং কোট পরতে থাকি। জ্যাকেট ও জাম্পারের মধ্যে যেহেতু ফাঁকা জায়গা হয়েছে, তাই তার ভিতর দিয়ে টি-শার্ট এবং আইপ্যাড ঢুকিয়ে দিই। এতে করে আমাদের শরীর দেখতে বিদঘুটে লাগছিল। তাই আমাদের দিকে সবাই তাকিয়ে ছিল আর হাসছিল। এতে বিব্রতকর অবস্থায় পড়ি। আমরা এভাবে বিমানে চড়ব, এ জন্য কিছু লোক রাগান্বিত হয়ে উঠেছিল।

তা সত্ত্বেও আদ্রিয়ানার লাগেজের ওজন নির্ধারিত সীমার চেয়েও এক কেজি বেশি হয়। এ অবস্থায় বিমান সংস্থা তাদেরকে ৬৫ ডলার জরিমানা করে। তারপর তিনি লাগেজ খুলে আরও পোশাক পরে নেন। জেটস্টারের একজন মুখপাত্র দ্য ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন, উদ্ভট ওই মেয়েটিকে আমরা দেখতে পাই। কিন্তু আমাদেরতো একটি নির্দিষ্ট সীমা আছে। আমাদেরকে নিরাপত্তার বিষয়টি দেখতে হয়।
২০১৯ সালে এক ফিলিপিনো এয়ারলাইন্সের যাত্রী একই ঘটনা ঘটিয়ে বসেন। তিনি নিজের ব্যাগেজের ওজন মাত্র ৬.৫ কেজি করার জন্য প্রায় আড়াই কেজি ওজনের পোশাক পরেন। তারপর ওই সাজে ফেসবুকে একটি ছবি পোস্ট করেন। এতে দেখা যায়, তিনি ৫ জোড়া প্যান্ট, বেশ কয়েকটি টি-শার্ট এবং জ্যাকেট পরেছেন।