রাতের খাবারে রাখুন এক গ্লাস পাকা আমের শরবত

বাজারে এখন পাওয়া যাচ্ছে পাকা আম। গরমে যদি পুষ্টি এবং ঠান্ডা স্বস্তির অনুভূতি চান তবে রাতের খাবারের পর প্রাধান্য দিতে পারেন এক গ্লাস পাকা আমের শরবত।

পাকা আমে রয়েছে পটাশিয়াম, ক্যালোরি, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ইত্যাদি। ক্যারোটিন ও ভিটামিনে সমৃদ্ধ পাকা আম ভিটামিন বি ১ ও ভিটামিন বি ২ সমৃদ্ধ।

তাই গরম থেকে মুক্তি পেতে এবং মানসিক দুশ্চিন্তা এড়াতে বেছে নিতে পারেন পাকা আমের শরবত। দুশ্চিন্তা কমানোর কারণে রাতে ভালো ঘুমেরও নিশ্চয়তা দেয় এই পাকা আম।

যারা পাকা আম কেটে খেতে পছন্দ করেন না তাদের এই শরবত খেতে ভীষণ লাগবে। শিশু থেকে বয়স্ক যেকোনো বয়সী এই খাবারকে ডায়েট লিস্টে রাখতে পারেন।

পানিশূন্যতা দূর করার পাশাপাশি শরীরিক অবসাদ দূর করতে গরমে এই পানীয়কে সঙ্গী করে নিতে পারেন। সপ্তাহে তিন দিন এ পানীয় পান করার অভ্যাসে আপনার ত্বকও ঔজ্জ্বল্য ছড়াবে আগের চেয়ে একটু বেশিই।

প্রয়োজনীয় উপকরণ: পাকা আমের শরবত তৈরি করতে আপনার প্রয়োজন হবে পাকা আমের কুচি ২ কাপ, ৩ চামচ চিনি, ১ টেবিল চামচ পুদিনা পাতা পেস্ট, ১/২ চা চামচ বিট লবণ, জিরার গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচা মরিচ পেস্ট ১/৬ চা চামচ, ১ চিমটি গোলমরিচের গুঁড়া, ২ টেবিল চামচ লেবুর রস, লবণ পরিমাণমতো, পানি ৪ গ্লাস।

যেভাবে তৈরি করবেন: বাড়িতে এই শরবত তৈরি করতে প্রথমে আমগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিন।

পাকা আম কুচি করা হয়ে গেলে ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তৈরি করা ডিপ ফ্রিজে রাখুন ১০ মিনিটের মতো। হালকা ঠান্ডার পরিবর্তে যদি আরও একটু বেশি ঠান্ডা খেতে চাইলে এতে আইস কিউব যোগ করতে পারেন।