রাশিয়ান তেল ইস্যুতে ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় ইইউ

রাশিয়া থেকে অশোধিত তেল এনে তা পরিশোধনের পর ইউরোপের বাজারে বিক্রি করার কারণে ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি তুলেছে ইউরোপিয়ান ইউনিয়ন। মঙ্গলবার ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল। এ খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ২০২২ সালের ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় মস্কো। এরপর গত বছর রাশিয়ার তেলের শীর্ষ ক্রেতা হিসেবে আবির্ভূত হয় ভারত। কম দামে রাশিয়ার অশোধিত তেল পেয়ে যায় ভারত। তারা এর সরবরাহ বৃদ্ধি করে ভারতের শোধনাগারে শোধন করে লাভবান হচ্ছে। পরিশোধিত পণ্য পুরোটাই ইউরোপে প্রতিযোগিতার মার্কেটে রপ্তানি করার সুযোগ পায়।

এর ফলে বাজারে তাদের শেয়ার অনেক বেশি। এ বিষয়টি উল্লেখ করে জোসেপ বোরেল বলেন, ব্রাসেলসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে তার বৈঠকে এই ইস্যুটি তুলবেন। বলেন, রাশিয়ার তেলের বিরুদ্ধে সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা আছে। তা সত্ত্বেও রাশিয়া থেকে তেল আসছে ভারতে।

তারপর তা থেকে ডিজেল অথবা গ্যাসোলিন তৈরির পর তা প্রবেশ করছে ইউরোপে। এ বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোকে পদক্ষেপ নিতে হবে। রাশিয়া থেকে ভারত তেল কেনে, এটা স্বাভাবিক বিষয়। কিন্তু তারা যদি রাশিয়ার তেল পরিশোধন করে তা থেকে বাই-প্রোডাক্টগুলো আমাদের কাছে বিক্রি করে, তবে আমাদেরকে ব্যবস্থা নিতে হবে।
এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর জোসেপ বোরেল বলেছেন, তিনি খাদ্য নিরাপত্তাসহ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইস্যুটি তুলেছেন বৈঠকে। তবে রাশিয়ার তেলের বিষয়টি রেফার করা হয়নি। ওদিকে সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেছেন, তিনি ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞা বিষয়ে যে আইন সে সম্পর্কে অবহিত। তার অধীনে রাশিয়ার তেল তৃতীয় একটি দেশে গেলে তাকে আর রাশিয়ার পণ্য হিসেবে বিবেচনা করা হয় না। এমতাবস্থায় ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারেথ ভেস্তাগার বলেছেন, এ ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনা করবে ইউরোপিয়ান ইউনিয়ন।