চীন আনল ‘কিসিং ডিভাইস’, মিশ্র প্রতিক্রিয়া

চীন আনল ‘কিসিং ডিভাইস’, মিশ্র প্রতিক্রিয়া
ভার্চুয়ালি মিলবে বাস্তব চুমুর স্বাদ- সম্প্রতি এমনই একটি যন্ত্র আবিষ্কার করেছে চীন, যা সারা বিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছে। চীন এ ডিভাইসটির নাম দিয়েছে ‘কিসিং ডিভাইস’।

প্রতিবেদনে বলা হয়, চীনের চাংঝো ভোকেশনাল ইনস্টিটিউট অব মেকাট্রনিক টেকনোলজির তৈরি করা সেই ডিভাইসটিতি রয়েছে সিলিকনযুক্ত ঠোঁট। যেটি উষ্ণ এবং নড়াচড়া করতে পারে।

এ ডিভাইসটির বিজ্ঞাপন দেয়া হচ্ছে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে। বিজ্ঞাপনে বলা হচ্ছে, দূরে থাকা দম্পতি বা প্রেমিক-প্রেমিকারা ‘বাস্তব চুমুর’ স্বাদ পাবেন এ ডিভাইসটির মাধ্যমে।

ডিভাইসটিতে রয়েছে প্রেসার সেন্সর এবং সিলিকনের ঠোঁট নাড়াতে পারে এমন যন্ত্র। ফলে এ ডিভাইসটি ব্যবহারকারী ঠোঁটের চাপ, নড়াচড়া ও তাপমাত্রা অনুযায়ী ‘বাস্তবিক চুম্বনের’ অনুভূতি তৈরি করতে পারে। শুধু চুম্বনই নয়, একই সঙ্গে এটি ব্যবহারকারীর শব্দও অনুকরণ করতে পারে।

চীনের এ নতুন ডিভাইস নেটদুনিয়ায় তোলপাড় সৃষ্টি করেছে। তবে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।

এ ডিভাইসটি নিয়ে কেউ কেউ রসিকতা করলেও, অনেকে একে ‘অশ্লীল’ বলে মন্তব্য করছেন। সচেতন অনেক নাগরিকরা উদ্বেগ প্রকাশ করে বলছেন, অপ্রাপ্তবয়স্করাও এটি কিনতে ও ব্যবহার করতে উৎসাহিত হতে পারে।

সিএনএন জানিয়েছে, ডিভাইসটির মাদ্যমে চুম্বনের বাস্তব স্বাদ নিতে হলে প্রথমে ব্যবহারকারীকে একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর ডিভাইসটিকে মোবাইলের চার্জিং পোর্টের সঙ্গে সংযুক্ত করতে হবে। তারপর অপরপ্রান্তের সঙ্গীর সঙ্গে অ্যাপে যুক্ত হলে উভয়ে ভিডিও কল করতে পারবে এবং চুম্বন আদান-প্রদান করতে পারবে।