পাঁচটি পরমাণু বোমা তৈরির সক্ষমতা আছে ইরানের

ইরানের এখন পাঁচটি পরমাণু বোমা তৈরির সক্ষমতা রয়েছে বলে দাবি করেছে ইসরাইল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গালান্ত বৃহস্পতিবার গ্রিস সফরের সময় এই দাবি করেন। গ্রীসের রাজধানী এথেন্সে তিনি গ্রিক প্রতিরক্ষামন্ত্রী নিকোলাওস প্যানাগিওটোপোলোসের সঙ্গে বৈঠক করেছেন। তাকেই গালান্ত বলেন যে, ইরান মোটেও একটি পরমাণু বোমা তৈরি করে থামবে না। মধ্যপ্রাচ্যকে এর জন্য ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।

টাইমস অব ইসরাইলের খবরে জানানো হয়েছে, পরমাণু বোমা তৈরি করতে ইউরেনিয়ামকে বিশুদ্ধ করতে হয়। কমপক্ষে ৯০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম দিয়ে পরমাণু বোমা তৈরি করা যায়। ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর দাবি, ইরান যে পরিমাণ ইউরেনিয়াম এরইমধ্যে বিশুদ্ধ করেছে তা দিয়ে পাঁচটি পরমাণু বোমা তৈরি সম্ভব।

এর আগে গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের জেনারেল মার্ক মিলি জানান যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইরান পরমাণু বোমা তৈরির জন্য যথেষ্ট ইউরেনিয়াম মজুদ করতে পারবে। তবে এটিকে বোমায় পরিণত করতে ইরানের আরও কয়েক মাস লাগবে বলে জানান তিনি। ইরানকে পরমাণু বোমা তৈরি থেকে ঠেকাতে যুক্তরাষ্ট্রের যা যা করা প্রয়োজন দেশটি তা করবে বলে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন মিলি। যদিও ইসরাইলের তরফ থেকে অভিযোগ করা হচ্ছে, যুক্তরাষ্ট্র ইরানকে থামাতে যথেষ্ট করছে না।

উর্ধতন ইসরাইলি কর্মকর্তারা অভিযোগ করে বলেন, ইরানের পরমাণু বোমা মিসাইলের মাথায় স্থাপন করা পর্যন্ত তা মেনে নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।