বিশ্ব ব্যাংকের প্রধান হয়ে ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত বাঙ্গা, যেভাবে হলো তার উত্থান

বিশ্ব ব্যাংকের নতুন প্রেসিডেন্ট হলেন মাস্টারকার্ডের প্রাক্তন সিইও অজয় বাঙ্গা। গত ফেব্রুয়ারিতে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য তাকে মনোনীত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারপর বুধবার এই ভারতীয় বংশোদ্ভূতকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত করলো বিশ্ব ব্যাংকের ২৫ সদস্যের কার্যনির্বাহী বোর্ড। পরবর্তী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রধানের গুরু দায়িত্ব সামলাবেন তিনি।

হিন্দুস্তান টাইমসের খবরে জানানো হয়েছে, আগামী ২রা জুন থেকে তার কার্যকাল শুরু হতে চলেছে। বর্তমানে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে আছেন ডেভিড মালপাস। এক মাস পরেই তার থেকেই দায়িত্বভার গ্রহণ করবেন বাঙ্গা। ৩রা মে তাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার পর বিশ্ব ব্যাংকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, সংস্থার ক্রমবিকাশের প্রক্রিয়ায় অজয় বাঙ্গার সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছে বিশ্ব ব্যাংক।

তবে কে এই অজয় বাঙ্গা? ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, প্রথম ভারতীয়-আমেরিকান এবং শিখ-আমেরিকান হিসেবে বিশ্বের দুটি সেরা আর্থিক প্রতিষ্ঠানের (আইএমএফ এবং বিশ্বব্যাংক) শীর্ষপদে বসতে চলেছেন তিনি। ভারতের পুণেতে জন্মগ্রহণ করেন বাঙ্গা। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করার পর আইআইএম আমদাবাদ থেকে এমবিএ করেন। এরপর ভারতেই নিজের চাকরিজীবন শুরু করেছিলেন বাঙ্গা।

কাজ করেছিলেন নেসলেতেও। বাংলাদেশের প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গেও ছিলেন তিনি।

ভারতে বড় হলেও ২০০৭ সালে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। বর্তমানে তিনি জেনারেল আটলান্টিকের ভাইস-চেয়ারম্যান হিসেবে কাজ করছেন। পার্টনারশিপ অফ সেন্ট্রাল আমেরিকার ডেপুটি-চেয়ারম্যানও বাঙ্গা। মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দারুণ সম্পর্ক তার। এর আগে ১২ বছর মাস্টারকার্ডের শীর্ষপদে ছিলেন তিনি। ২০২১ সালের ডিসেম্বরে সেখান থেকে বেড়িয়ে আসেন বাঙ্গা। এছাড়া ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।