রাউজানের নিউজ

রাউজান পৌর সভার ৯ নং ওয়াডে ৪শত ৮০ জন অসহায় দরিদ্র পরিবার পেল ঈদ উপলক্ষে ভিজি এফ এর চাউল

শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের ৪শত ৮০ টি দরিদ্র পরিবারের সদস্যরা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ভিজি এফ এর চাউল পেলেন । গতকাল ১৬ এপ্রিল সকালে রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান এলাকায় মহিলা মার্দ্রাসায় দরিদ্র অসহায় পরিবারের সদস্যদের মধ্যে চাউল বিতরন করেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ । এসময়ে আরো উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার কাউন্সিলর জসিম উদ্দিন চৌধুরী, যুবলীগ নেতা মিজানুর রহমান মুন্সি, সেলিম উদ্দিন, রফিক, বেদার প্রমুখ ।

দুর্গম পাহাড়ী এলাকায় ডেকি দিয়ে মহিলারা চাউল গুড়া করার দৃশ্য এক সময়ের ডেকি বিলুপ্ত

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার বিভিন্ন এলাকায় এক সময়ে ডেকি দিয়ে ধান, চাউল ভাঙ্গতো ডেকি দিয়ে মহিলারা চাউল গুড়া করে চাউলের গুড়া দিয়ে বিভিন্ন প্রকারের সুস্বাধু পিঠা তৈরী করতো । ডেকি দিয়ে গুড়া করা চাউলের গুড়া দিয়ে তৈরী করা ছাইন্যা পিঠা, গুড়া পিঠা পাংকন, ভ্যাপা পিঠা, শিরনীর স্বাধ ছিল আলাদা, কালের বিবর্তনে যান্ত্রিক রাইস মিলে ধান মাড়াই, চাউল, হলুদ, মরিচ, মসল্লা গুড়া করার পর থেকে একে একে হারিয়ে যায় ডেকির প্রচলন । সম্প্রতি রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ডাইলং পাড়ায় সনজিব দাশের ঘরের বারান্দায় এখনৈা ডেকি দিয়ে ধান, চ্উাল গুড়া করে। পাহাড়ী এলাকার অনেক পরিবারের মহিলারা এসে ঘর থেকে চাউল এনে চাইল গুড়া করে। সনজিব দাশের স্ত্রী সনজিতা দাশ বলেন ডেকি দিয়ে চাউল গুড়া করে ঐ চাউলের গুড়া দিযে তৈয়ারী করা পিঠার স্বাধ আলাদা । ডেকি দিয়ে চাউল গুড়া করে ঐ চাউলের গুড়া দিয়ে তৈয়ারী করা পিঠার যে স্বাধ পাওয়া য়ায় । যান্ত্রিক রাইস দিল থেকে গুড়া করা চাউলের গুড়া দিয়ে তৈয়ারী পিঠার ঐ ধরণের স্বাধ নেই । এছাড়া ও ডাউলং পাড়া থেকে রাইস মিল অনেক দুরে হওয়ায় পাহাড়ী দুর্গম এলাকায় এখনো ডেকি দিয়ে ধান ভাঙ্গা, চাউল গুড়া করে এলাকার বাসিন্দ্বারা ।

রাউজান ব্যবসা বাণিজ্যের মডেল উপজেলা: ফজলে করিম চৌধুরী এমপি

রেল পথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌ  ধুরী বলেছেন, বর্তমান সরকারের আমলে গ্রাম হয়েছে শহর। রাউজানের প্রতিটি গ্রামে নতুন নতুন মডেল মার্কেট সৃষ্টি হয়েছে। রাউজানের উত্তর ও দক্ষিণে দুইটি উপ শহর গড়ে তোলা হয়েছে। রাউজান এখন ব্যবসা বাণিজ্যের মডেল উপজেলা। রাউজানে চট্টগ্রাম শহরের আদলে সব ব্যবসা প্রতিষ্ঠানে সব কিছু পাওয়া যায়। বিভাগীয় শহরে গিয়ে কিছু কিনতে হয় না। নিত্যনতুন সব ডিজাইনের আসবাবপত্র ও ইলেক্ট্রনিক্স সামগ্রী সহ সব কিছু হাতের নাগালে পেয়ে থাকে মানুষ। তিনি গতকাল ১৫ এপ্রিল শনিবার বিকালে রাউজান জলিল নগর বাস ষ্টেশানে গাউছিয়া মার্কেটে আনাফ এন্টারপ্রাইজ নামে একটি ফার্নিচার ও ইলেক্টনিক্স শো-রোমের উদ্বোধনী অনুষ্ঠা প্রধাান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুণ, ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু, আনাফ এন্টারপ্রাইজ এর সত্বাধিকারী মোহাম্মদ ইসহাক ইসলাম, ব্যবসায়ী নেতা এমএ মালেক সিদ্দির্কী, রাউজান প্রেসক্লাবের সভাপতি শফিউল আলম, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান প্রমুখ।