চবি পদার্থবিদ্যা বিভাগে বরণ, বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগে বরণ, বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান ১৩ মার্চ ২০২৩ তারিখ সকাল ১০:৩০ টায় চবি বিজ্ঞান অনুষদের লেকভিউ গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ছিলেন চবি পদার্থবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, চট্টগ্রাম প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা এবং চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান। অনুষ্ঠানে সংবর্ধিত বিদায়ী শিক্ষকবৃন্দ হলেন চবি পদার্থবিদ্যা বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. মিহির কুমার রায়, সাবেক প্রফেসর ড. দেব প্রসাদ পাল এবং সাবেক সহকারী অধ্যাপক জনাব মোঃ সিরাজুল ইসলাম। চবি পদার্থবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ মোয়াজ্জেম হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি পদার্থবিদ্যা সমিতির কোষাধ্যক্ষ প্রফেসর ড. শাহিদা আখতার এবং ভারতের সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্স এর স্বনামধন্য অবসরপ্রাপ্ত প্রফেসর ড. পুরুষোত্তম চক্রবর্তী।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, চবি বিজ্ঞান অনুষদের অন্তর্গত পদার্থবিদ্যা ঐতিহ্যবাহী একটি বিভাগ। এ বিভাগে যারা ভর্তি হওয়ার সুযোগ লাভ করেছে তারা অত্যন্ত ভাগ্যবান। এ বিভাগে রয়েছে অনেক জ্ঞানী-গুণী স্বনামধন্য শিক্ষকমন্ডলী। মাননীয় উপাচার্য এ সকল গুণী শিক্ষকদের সান্নিধ্যে থেকে শিক্ষাজীবনের প্রতিটি মুহুর্তকে কাজে লাগিয়ে যথাসময়ে শিক্ষাজীবন শেষ করে দেশ-জাতির কল্যাণে নিজেদের নিয়োজিত করার আহবান জানান। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, কর্মজীবন শেষে এ বিভাগ থেকে অবসরে যাওয়া শিক্ষকমন্ডলী এ বিভাগ তথা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের গর্ব। তাঁদের মেধা, মনন, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দীর্ঘজীবন আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে নিজেদের নিয়োজিত রেখেছিলেন। মাননীয় উপাচার্য এ সকল গুণী শিক্ষকদের আদর্শ ধারণ, লালন ও চর্চা করার জন্য তরুণ শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের আহবান জানান। তিনি বিদায়ী শিক্ষকদের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও কল্যাণ কামনা করেন। মাননীয় উপাচার্য বিদায়ী শিক্ষার্থীদের সফল কর্মময় জীবন প্রত্যাশা করেন।
পূর্বাহ্নে বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। আলোচনা সভা শেষে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে চবি পদার্থবিদ্যা বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভাগের শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষার্থী নওসিবা তারান্নুম ইকরা ও মোঃ শাফিন আহমেদ।