সূর্য সৃষ্টি হওয়ার আগে থেকেই পানি ছিল পৃথিবীর বুকে!

আগে ধারণা করা হতো পৃথিবীতে যে পানি আছে তা গঠিত হয়েছে সূর্যের গঠনের সময়ই। তবে কিছু বিজ্ঞানী মত প্রকাশ করেছেন যে, পৃথিবীর বুকে কিছু পরিমাণ পানি সূর্যের গঠনের আগেই তৈরি হয়েছিল। সহজ ভাষায় বললে পৃথিবীতে পানির বয়স সূর্যের চেয়েও বেশি। সম্প্রতি বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, সূর্যের গঠনের সঙ্গে সঙ্গে এ সৌরজগতের গ্রহ-উপগ্রহ, গ্রহাণুসহ সব উপাদান গঠন হওয়া শুরু হয়। প্রায় একই সময়ে গঠিত হওয়া শুরু হয় পৃথিবী। সে সময়ে মহাবিশ্বে সূর্যের আশপাশে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে থাকা বস্তু মিলে গঠিত হয় পৃথিবী এবং এর সব উপাদান। মাটি, পানি থেকে শুরু করে সবকিছু। তবে সেই ধারণা ভুল বলে প্রমাণিত হতে পারে।

ইউরোপীয়ান সাউথ অবজারভেটরির (ইএসও) একদল গবেষক বিষয়টি নিয়ে গবেষণা করছেন। তারা লাতিন আমেরিকার দেশ চিলির আতাকামা মরুভূমিতে স্থাপিত আতাকামা লার্জ মিলিমিটার/সাবমিলিমিটার অ্যারে (এএলএমএ) থেকে একটি গ্রহ পর্যবেক্ষণ করছেন। যেটি ভি৮৮৩ ওরিয়ন নামে একটি প্রটোস্টার বা অগঠিত তারাকে কেন্দ্র করে ঘুরছে। তারা দেখতে পেয়েছেন, সেই তারকাটিকে কেন্দ্র করে একটি পানির চাকতি গঠিত হয়েছে।

প্রটোস্টার হলো এমন এক ধরণের তারকা যা বড় কোনো তারকা ধ্বংস হয়ে যাওয়ার পর তার ধ্বংসাবশেষ থেকে গঠিত হয়। কিন্তু তারকাটির কেন্দ্র সুগঠিত না হওয়ায় সেখানে প্রয়োজনীয় ফিউশন বিক্রিয়া সংঘটিত হয় না। ফলে পর্যাপ্ত তাপও উৎপাদিত হয় না। তারকাটির কেন্দ্র ক্রমে ক্রমে সুগঠিত হতে থাকে। ফলে যতই সময় যায়, তারকাটি সুগঠিত হতে থাকে এবং এর আশপাশের বস্তু মিলে সেটিকে কেন্দ্র করে ঘোরার মতো গ্রহ ও উপগ্রহ গঠন করে। সে সময়টিতে সেই প্রটোস্টারটিকে কেন্দ্র করে পানির কণার এটি বলয় গঠিত হয়।

গবেষকরা এই বলয়ে পানির উপাদানের রাসায়নিক গঠন পরিমাপ করে দেখছেন। যা আমাদের ধারণা দেয়, কোথায় এবং কখন এই পানির কণাগুলো গঠিত হয়েছিল। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, একটি ধূমকেতুতে পাওয়া পানির রাসায়নিক গঠন যদি পৃথিবীর মতোই হয় তবে এটি বলা যেতেই পারে যে, সেই ধূমকেতুটি আমাদের গ্রহে সুদূর অতীতে সম্ভবত পানির যোগান দিয়েছিল।

এই ধারনার আলোকেই বিজ্ঞানীরা ভাবছেন, সম্ভবত আমাদের গ্রহে সূর্য পুরোপুরি বিকশিত হওয়ার আগেই পানির অস্তিত্ব ছিল।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রেডিও অ্যাস্ট্রোনমি অবজারভেটরির গবেষক জন জে টবিন বলেছেন, ‘ভি৮৮৩ ওরিয়ন এ ক্ষেত্রে আমাদের জন্য একটি সংযোগ স্থাপনকারী বিষয় হতে পারে। যা আগে অনুপস্থিত ছিল। এর আশপাশের বলয়ের পানির কণার গঠন আমাদের সৌরজগতের ধূমকেতুতে থাকা পানির কণার মতোই।’

জে টবিন আরও বলেন, ‘এর মানে হলো, এ বিষয়টি এ ধারণার নিশ্চিত করছে যে, সূর্য গঠনের কয়েক বিলিয়ন বছর আগেই আন্তঃনাক্ষত্রিক মহাকাশে তৈরি পানি তৈরি হয়েছিল। সৌরজগতে ধূমকেতু এবং পৃথিবী উভয়ই পানি সেখান থেকেই পেয়েছে।’