হিংসা-বিদ্বেষ ভুলে দেশ-জাতির উন্নয়নে ভূমিকা রাখার আহবান

পবিত্র ঈদ-উল-ফিতর-এর শুভেচ্ছা বিনিময়কালে চবি উপাচার্য

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ৫ জুন সকাল ৮.৩০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীবৃন্দ এবং সর্বস্তরের মানুষ ঈদের জামাতে অংশগ্রহণ করেন।
মাননীয় উপাচার্য ঈদ জামাতের পূর্বে এক সংক্ষিপ্ত ভাষণে বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে ঈদ মোবারক ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, একমাস সিয়াম সাধনা, সংযম ও আত্মশুদ্ধি অনুশীলনের পর আনন্দের বার্তা নিয়ে হাজির হয় পবিত্র ঈদ-উল-ফিতর। ঈদের আনন্দ সর্বজনীন। এতে সকল ধর্ম-বর্ণের মানুষের মাঝে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়ার সুযোগ ঘটে। তিনি আরও বলেন, পবিত্র মাহে রমজানের সিয়াম-সাধনা যেমনিভাবে আমাদের সংযম ও আত্মশুদ্ধির শিক্ষা দেয়, তেমনি এই শিক্ষা সকলের মাঝে পারস্পরিক ভ্রাতৃতৃ¦বোধ তৈরির মাধ্যমে পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মাননীয় উপাচার্য পবিত্র মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগিয়ে হিংসা-বিদ্বেষ, ভেদাভেদ ভুলে, পরনিন্দা, পরচর্চা এবং সকল প্রকার অনৈতিক কর্মকান্ড ও অন্ধকারের শক্তিকে পদদলিত করে আলোর পথের দিশারী হওয়ার আহবান জানান। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, বিগত ৪ বছরে তাঁর প্রশাসন বিশ^বিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে সচল রাখতে এবং সামগ্রিকভাবে এ বিশ^বিদ্যালয়কে বিশ^ পরিমন্ডলে তুলে ধরতে ভৌত অবকাঠামো উন্নয়নসহ ক্যাম্পাসে নান্দনিক পরিবেশ সৃষ্টিতে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছেন। তিনি বিশ^বিদ্যালয়ের এ উন্নয়ন-অগ্রযাত্রার ধারা চলমান রাখতে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান।
পরে সকলের সুখ-শান্তি-সমৃদ্ধি এবং দেশের উন্নয়ন-কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।