প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রবিদ্বেষীদের কোনো সহায়তা দেবেন না নিকি হ্যালি

যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন আশা করেন সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি। এই লড়াইয়ে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প থাকবেন বলে আগেই ঘোষণা দিয়েছেন। তা সত্ত্বেও নিকি হ্যালি নির্বাচন করতে চান। তবে এরই মধ্যে তার একটি মন্তব্যকে কেন্দ্র করে খুব আলোচনা হচ্ছে। তা হলো, তিনি বলেছেন- ক্ষমতায় গেলে যুক্তরাষ্ট্রবিদ্বেষী দেশগুলোকে বিদেশি সহায়তা বন্ধ করে দেবেন। এ খবর দিয়ে এএনআই বলেছে, তিনি এ বিষয়ে নিউ ইয়র্ক পোস্টে একটি মন্তব্য প্রতিবেদন লিখেছেন।

নিয়ম অনুযায়ী আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা যুক্তরাষ্ট্রে। এই নির্বাচনে রিপাবলিকান দল থেকে এখন পর্যন্ত সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প, ফ্লোরিডার গভর্নর রন ডি স্যান্তোস, নিকি হ্যালির নাম শোনা যাচ্ছে। এর মধ্যে ১৫ই ফেব্রুয়ারি থেকে প্রচারণা শুরু করেছেন নিকি হ্যালি। তিনি জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
তিনি লিখেছেন, গত বছর যুক্তরাষ্ট্র বিদেশি সহায়তা বাবদ ৪ হাজার ৬০০ কোটি ডলার খরচ করেছে, যা অন্য সব দেশের তুলনায় বেশি। দেশের অর্থ কোথায় যাচ্ছে, তা করদাতাদের জানার অধিকার আছে।

তিনি বলেন, ‘বেশির ভাগ অর্থ যুক্তরাষ্ট্রবিরোধী দেশগুলোর কাছে যাচ্ছে জানতে পারলে তারা (দেশের করদাতারা) আঁতকে উঠবেন।’
প্রেসিডেন্ট নির্বাচিত হলে সহায়তা বন্ধ করে দেওয়ার অঙ্গীকার করে হ্যালি বলেন, ‘যুক্তরাষ্ট্রবিদ্বেষী দেশগুলোকে সহায়তা বাবদ আমি এক পয়সাও দেব না। বলিষ্ঠ যুক্তরাষ্ট্র খারাপ লোকদের সহায়তা দেয় না। গৌরবান্বিত যুক্তরাষ্ট্র তাদের জনগণের কষ্টে উপার্জিত অর্থ নষ্ট হতে দেয় না। সেই নেতারাই আমাদের আস্থা অর্জন করতে পারে, যারা শত্রুর বিরুদ্ধে বুক চিতিয়ে দাঁড়ায় এবং বন্ধুদের পাশে থাকে।’