খারকিভে রুশ বাহিনীকে লক্ষ্য করে ব্যাপক রকেট হামলা

চীনের শান্তি প্রস্তাব নিয়ে তর্ক-বিতর্কের মধ্যেই খারকিভে রুশ বাহিনীকে লক্ষ্য করে ব্যাপক রকেট হামলা চালিয়েছে ইউক্রেন। তাৎক্ষণিকভাবে এ হামলায় ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু জানা যায়নি।
স্থানীয় সময় শনিবার (২৫ ফেব্রুয়ারি) খারকিভের রুশ নিয়ন্ত্রিত এলাকায়সামরিক স্থাপনা লক্ষ্য করে একের পর এ রকেট হামলা চালানো হয় বলে বিবিসির প্রতিবেদনে তথ্য উঠে আসে।

এতে আরও বলা হয়, গত কয়েকদিন ধরেই অঞ্চলটিতে ব্যাপক লড়াই চালিয়ে যাচ্ছে দুদেশের নিরাপত্তা বাহিনী। এদিন রুশ বাহিনীকে লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলার ভিডিও প্রকাশ করে ইউক্রেনীয় বাহিনী।

ইউক্রেনীয় বাহিনীর এক সদস্য বলেন, ‘অত্যাধুনিক অস্ত্র পেলে আমরা অবশ্যই এই যুদ্ধে জয়ী হব। প্রতিদিনই যুদ্ধের পরিস্থিতি পরিবর্তন হচ্ছে। কিন্তু আমরা ভীত নই। জয় আমাদের হবেই।’

ইউক্রেনের এ হামলায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি। খারকিভের পাশাপাশি বাখমুতসহ আরও ৬টি শহরে নিজেদের আধিপত্য ধরে রাখতে লড়াই চালিয়ে যাচ্ছে উভয় বাহিনী।

এদিকে চলমান যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা শান্তি পরিকল্পনা প্রস্তাব রাশিয়া ও ইউক্রেন আলোচনার জন্য স্বাগত জানালেও এর বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। একই প্রতিক্রিয়া জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

জোটের মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, যুদ্ধ বন্ধে চীন যে শান্তি প্রস্তাব দিয়েছে, এর কোনো বিশ্বাসযোগ্যতা নেই। কারণ, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর চীনের পক্ষ থেকে কখনোই এর প্রতিবাদে নিন্দা জানানো হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চীন নিরপেক্ষ ভূমিকা পালনের কথা বললেও তাদের নানা তৎপরতা উল্টোটাই প্রমাণ করে।