হুতিদের জন্য পাঠানো বিপুল ইরানি অস্ত্র জব্দ করেছে ফ্রান্স

ইরান থেকে হুতিদের জন্য পাঠানো বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করেছে ফরাসি নৌবাহিনী। ওমান উপসাগর থেকে হাজার হাজার অ্যাসল্ট রাইফেল, মেশিনগান এবং অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র জব্দ করা হয়েছে। তবে তাৎক্ষনিকভাবে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি তেহরান। এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে জানানো হয়, মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড এরইমধ্যে জব্দ হওয়া অস্ত্রগুলির ছবি প্রকাশ করে। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করার অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে। এ নিয়ে আন্তর্জাতিক চাপের মধ্যেই হুতিকে অস্ত্র পাঠানোর বিষয়টি প্রকাশ্যে এলো। সম্প্রতি ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে একটি সামরিক ওয়ার্কশপে ড্রোন হামলা হয়েছে। এর জন্য ইসরাইল দায়ী বলে সন্দেহ করা হচ্ছে। হামলার পর আবারও মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, গত ১৫ই জানুয়ারী ওমান উপসাগরে ওই ইরানি অস্ত্র জব্দ করা হয়। এটি হরমুজ প্রণালীর একটি অংশ।

ইরান থেকে ইয়েমেনে অবৈধভাবে অস্ত্র পাচারের জন্য বহুদিন ধরেই এই রুট ব্যবহৃত হয়ে আসছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। জাতিসংঘ ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি মিলিশিয়াকে অস্ত্র দেয়া নিষিদ্ধ করেছে। ২০১৪ সালের শেষ দিকে তারা ইয়েমেনের রাজধানী সানা দখল করে এবং দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে। দেশটিতে হুতিদের উৎখাতে যুদ্ধ করছে সৌদি আরবের নেতৃত্বে থাকা আরব দেশগুলোর জোট।