শিশুদের স্ট্রোক

অবাক মনে হলেও এটি সত্যি যে, শিশুদের স্ট্রোক হয়। আর যেহেতু আমাদের মাথায় এটি থাকে না। তাই এর লক্ষণ এবং কারণ জানা থাকলে আমরা খুব দ্রুত চিকিৎসা করতে পারবো। আর বয়স্কদের মতো শিশুদের ক্ষেত্রে স্ট্রোক সারে না, এমন নয়। বরং সঠিক এবং দ্রুত চিকিৎসা পেলে এই শিশুরা সম্পূর্ণ সুস্থ হতে পারে।

স্ট্রোক কি? মস্তিষ্কে রক্ত সরবরাহ কমে গিয়ে বা হঠাৎ রক্ত জমাট বেঁধে বা রক্ত ক্ষরণের কারণে স্ট্রোক হয়।

কারণসমূহ জন্মগতভাবে হার্টে ত্রুটি থাকলে; হার্টের ত্রুটি অপারেশনের ৩ দিনের মধ্যে ঝুঁকি অনেক বেশি; জন্মগত রক্তনালীর সমস্যা; মানসিক অশান্তি; ব্রেইনে ইনফেকশন; কাঁধ বা ঘাড়ের আঘাত, পারিবারিক প্রবণতা; স্থ্থূলতা; মাইগ্রেন ও মাদক সেবন।

লক্ষণসমূহ শরীরের কোনো অংশ বা কোনো একদিক অবশ হয়ে যাওয়া; কথা জড়িয়ে বা বন্ধ হয়ে যাওয়া; খাবার খেতে সমস্যা; প্রসাব ও মনের নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়া; চোখে দেখতে না পাওয়া। এ ছাড়া শিশুদের ক্ষেত্রে হঠাৎ খুব কম সময়ের জন্য জ্ঞান হারানো এবং মিনিটের মধ্যে আবারো ভালো হয়ে যাওয়া। কখনো আবার এ রকম বার বার হওয়া। কিংবা হঠাৎ পড়ে যাওয়ার হিস্ট্রি থাকা। এমন হলে অবশ্যই শিশু বিশেষজ্ঞ দেখাতে হবে।

প্রতিরোধ স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে, সুষম খাবার খেতে হবে, ফাস্টফুড বা অতিরিক্ত তেল ও চর্বিজাতীয় খাবার পরিহার করতে হবে। নিয়মিত ব্যায়াম জরুরি।

ভোরে ঘুম থেকে উঠতে হবে, রাত ১০টার ভেতর ঘুমাতে হবে এবং সুন্দর ঘুম নিশ্চিত করতে হবে। পরিবারে স্ট্রোকের ইতিহাস থাকলে নিয়মিত রক্তচাপ মাপতে হবে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শমতো রক্ত পরীক্ষা করতে হবে।
লেখক: কনসালটেন্ট, শিশু বিভাগ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। চেম্বার: (১) ডা. নাফিসা’স চাইল্ড কেয়ার শাহ মখদুম, রাজশাহী। (২) আমানা হাসপাতাল, ঝাউতলী মোড়, লক্ষীপুর, রাজশাহী। মোবাইল-০১৯৮৪১৪৯০৪৯