ফিলিস্তিনের পতাকা নিষিদ্ধ করলো ইসরাইল

প্রকাশ্যে ফিলিস্তিনের পতাকা প্রদর্শণ নিষিদ্ধ করেছে ইসরাইল। দেশটির নবনিযুক্ত জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির ইসরাইল পুলিশকে সকল পাবলিক স্পেস থেকে ফিলিস্তিনের পতাকা সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ফিলিস্তিনি পতাকা ওড়ানো এখন থেকে সন্ত্রাসী কার্যক্রম হিসেবে গণ্য করা হবে। ফিলিস্তিনি পতাকাকে তিনি সন্ত্রাসী সংগঠনের পতাকা আখ্যা দেন। বলেন, এই পতাকা উড়িয়ে সন্ত্রাসবাদকে উসকে দেয়ার সুযোগ দেয়া হবে না। তাই সব জায়গা থেকে পতাকা সরিয়ে ফেলতে পুলিশকে নির্দেশ দিয়েছি।

আরটি জানিয়েছে, ইসরাইলে নতুন সরকার ক্ষমতায় আসার পরই ফিলিস্তিনিদের প্রতি বৈরী অবস্থান নিতে শুরু করেছে। এই বেন গভিরই কয়েকদিন আগে টেম্পল মাউন্ট এলাকা সফর করে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত উস্কে দিয়েছিলেন। ফিলিস্তিনের পতাকা নিষিদ্ধ সম্পর্কে তিনি বলেন, সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়া বাক-স্বাধীনতার অংশ নয়। তারা ইসরাইলি সেনাদের ক্ষতির চেষ্টা করে। আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয় যাব।

ইসরাইলি পুলিশ কমিশনার কবি শাবতাইকে সকল ফিলিস্তিনি পতাকা নামিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন বেন গভির।

ইসরাইলে এতোদিন ফিলিস্তিনি পতাকা ওড়ানোকে আইনত বৈধ হিসেবে গন্য করা হতো। তবে যদি সেদেশের পুলিশ অথবা সৈন্য ফিলিস্তিনি পতাকাকে কোথাও নিরাপত্তা হুমকি মনে করে তবে তা সরিয়ে ফেলতে পারে।