ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত আরও ১২৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৭৩ জনে। চলতি বছরে ৬১ হাজার ৭৫৫ ডেঙ্গু রোগী সারা দেশে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ৩৮ হাজার ৮৮৯ জন রাজধানী ঢাকায় এবং ২২ হাজার ৮৬৬ জন রোগী ঢাকার বাইরের রয়েছেন। একদিনে আরও একজনের মৃত্যু হয়েছে। এবছর এখন পর্যন্ত ২৭৩ জনের মৃত্যু হলো। এরমধ্যে ১৬৯ জন ঢাকা মহানগরীতে এবং ঢাকার বাইরে ১০৪ জন মারা গেছেন। ২০০০ সালে দেশে ডেঙ্গু আসার পর এটাই এক বছরে সর্বোচ্চ মৃত্যু। ডিসেম্বর মাসের এই ক’দিনে ৪ হাজার ৩৯৭ জন চিকিৎসা নিয়েছেন। মারা গেছে ১৯ জন।

নভেম্বর মাসে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১৯ হাজার ৩৩৪ জন এবং এই মাসে সর্বোচ্চ ১১৩ জনের মৃত্যু হয়। অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছিল ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন।
আজ সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১২৬ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৮ জন এবং ঢাকার বাইরে ৫৮ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ১২৬ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৭৩ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩২৬ জন এবং ঢাকার বাইরে ২৪৭ জন। এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ২১শে ডিসেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ৬১ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন ৬০ হাজার ৯০৯ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২৭৩ জনের মৃত্যু হয়েছে।