যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পরিকল্পনা করছেন জেলেনস্কি

যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পরিকল্পনা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করবেন বলে ধারণা করা হচ্ছে। এটি হবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর তার প্রথম কোনো বিদেশ সফর। এ খবর দিয়েছে বিবিসি।
অজ্ঞাত কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যমই প্রথম এই সফরের খবর প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি। তবে এখনও আনুষ্ঠানিকভাবে এই সফরের বিষয়ে কোনো পক্ষ থেকেই কিছু জানানো হয়নি। যুদ্ধ চলাকালীন সময়ে এ ধরণের সফরে নিরাপত্তা নিয়ে অনেক প্রশ্ন থাকে। তাই অল্প সময়ের নোটিসেই পরিকল্পনা বাতিল হতে পারে।

এদিকে মঙ্গলবার এক চিঠিতে কংগ্রেস সদস্যদের বুধবার রাতে উপস্থিত থাকতে বলেছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। এতে তিনি লিখেছেন, দয়া করে গণতন্ত্রের জন্য বিশেষ ফোকাস দিতে বুধবার রাতে উপস্থিত থাকবেন। তবে ঠিক কি কারণে এই চিঠি দেয়া হয়েছে তা জানাননি পেলোসি। জেলেনস্কি প্রায়ই ইউক্রেনের রাজধানী কিয়েভে বিদেশী নেতাদের সঙ্গে সাক্ষাত করছেন।

আবার ভিডিও কলেও নিয়মিত বিভিন্ন ইভেন্ট ও পার্লামেন্টে বক্তব্য দেন তিনি। তবে যুদ্ধ শুরুর পর নিজে কখনও দেশের বাইরে যাননি।
রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলায় ইউক্রেনকে সব ধরণের সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন এখন অনেকটা মার্কিন অস্ত্র দিয়েই যুদ্ধ চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ছাড়াও পশ্চিমা দেশগুলো বন্যার পানির মতো অস্ত্র পাঠাচ্ছে ইউক্রেনে। তবে যুক্তরাষ্ট্র সবাইকে ছাড়িয়ে গেছে। জেলেনস্কি এখন আরও সামরিক সহায়তা চেয়ে আসছেন বাইরের দেশগুলোর কাছে।